ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

শিল্পকলা একাডেমিতে চলছে ট্রাভেলেটাস অব বাংলাদেশের চিত্র প্রদর্শনী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
শিল্পকলা একাডেমিতে চলছে ট্রাভেলেটাস অব বাংলাদেশের চিত্র প্রদর্শনী

ঢাকা: বাংলাদেশের অসাধারণ সৌন্দর্য ও ভ্রমণ বিষয়ক আলোকচিত্র তুলে ধরতে শিল্পকলা একাডেমির চিত্রশালায় চলছে ট্রাভেল ফেস্ট অ্যান্ড ফটোগ্রাফি এক্সিবিশন ২০২৩।

নারীদের ভ্রমণ সংগঠন ট্রাভেলেটাস অব বাংলাদেশ এই প্রদর্শনীর আয়োজন করেছে।

৭ বছর পূর্তি উপলক্ষে গত ১ আগস্ট থেকে শুরু হওয়া এই চিত্র প্রদর্শনী শেষ হবে আগামী ৭ আগস্ট।

বৃহস্পতিবার (০৩ আগস্ট) ট্রাভেলেটার্স অব বাংলাদেশের সেক্রেটারি অফ ইনফরমেশন ডা. টুম্পা প্রামাণিক স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ চিত্র প্রদর্শনীতে বাংলাদেশের অসাধারণ সৌন্দর্য ও ভ্রমণ বিষয়ক আলোকচিত্র প্রদর্শন করা হচ্ছে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ এবং সম্মান জানাতে তার জীবন ও কর্মের ওপর বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। এছাড়াও প্রদর্শনীতে মুক্তিযুদ্ধ ও ভ্রমণ বিষয়ক আলোকচিত্র প্রদর্শন করা হচ্ছে।

ভ্রমণ কন্যা সম্পর্কে জানতে চাইলে সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা ডা. সাকিয়া হক জানান, বাংলাদেশের সর্বপ্রথম জনপ্রিয় নারী ভ্রমণ সংগঠন এটি। এই সংগঠনের উদ্দেশ্য বাংলাদেশের মেয়েদের ভ্রমণে উৎসাহিত করে নতুন দিগন্তের উন্মোচন করা। নারীদের জন্য নিরাপদ ভ্রমণের ক্ষেত্র তৈরি করার উদ্দেশ্যে ২০১৬ সালের ২৭ নভেম্বর এ সংগঠনের যাত্রা শুরু হয়।

'ভ্রমণের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন করুন' এ প্রতিপাদ্যকে সামনে রেখে যাত্রা শুরু করা ভ্রমণকন্যা আজ প্রায় ৮৫ হাজার নারীর পরিবার। ভ্রমণকন্যা মেয়েদের ভ্রমণের জন্য যেমন নতুন পথ তৈরি করেছে, ঠিক তেমনিই সাহসী নারীদের ভ্রমণের গল্পগুলোও তুলে এনে পৌঁছে দিচ্ছে সবার কাছে।

৭ আগস্ট এ চিত্র প্রদর্শনীর সমাপনী দিবসে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি উপস্থিত থাকবেন বলে জানা গেছে। অনুষ্ঠানে ভ্রমণকন্যা ম্যাগাজিনের পঞ্চম সংখ্যার মোড়ক উন্মোচন করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৩
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।