ঢাকা, মঙ্গলবার, ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

ট্রাভেলার্স নোটবুক

পর্যটন গাইডদের দক্ষতা বাড়াতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৮
পর্যটন গাইডদের দক্ষতা বাড়াতে হবে অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের পর্যটন শিল্পের বিকাশে পর্যাপ্ত পর্যটন গাইডের অভাব রয়েছে বলে মনে করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল। একই সঙ্গে বর্তমানে যারা এ পেশায় নিয়োজিত আছেন তাদের আরো দক্ষতা বাড়ানোর কথাও বলেছেন তিনি।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদের অধ্যাপক ড. আব্দুল্লাহ ফারুক সম্মেলন কক্ষে এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

‘পর্যটন ও ডিজিটাল রুপান্তর’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের সব পর্যায়ে আইটি বিপ্লব ঘটাতে চায়। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরা চাই আমাদের পর্যটন সেক্টরে তথ্যপ্রযুক্তির নতুন নতুন উদ্ভাবন ও আইডিয়াকে কাজে লাগাতে। ইতোমধ্যে সরকার এ বিষয়ে যেমনি বিভিন্ন উদ্যোগ নিচ্ছে, তেমনি প্রাইভেট সেক্টরকে উৎসাহ দিচ্ছে। গত কয়েক বছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সরকারি ও বেসরকারি পর্যায়ে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে।

শাহজাহান কামাল বলেন, আমাদের দেশে পর্যাপ্ত পর্যটন গাইডের অভাব রয়েছে। আর যেসব পর্যটন গাইড আছেন তাদের বেশির ভাগের দক্ষতা আরও বাড়াতে হবে। তথ্যপ্রযু্িক্তর ব্যবহার করে সরকারি ও বেসরকারি সহযোগিতায় তাদের প্রশিক্ষণের সুব্যবস্থা করা দরকার।  

এসময় বাংলাদেশে ভিসা প্রক্রিয়ায় উন্নত দেশগুলোর তুলনায় অনেক ত্রুটি রয়েছে উল্লেখ করে ভিসা প্রক্রিয়া আরও সহজ করতে হবে বলে মন্তব্য করেন মন্ত্রী।

অনুষ্ঠানে অনলাইন পর্যটন বইমেলার উদ্বোধন করেন মন্ত্রী শাহজাহান কামাল। রকমারি ডট কম ও অনলাইন ট্যুরিজম ম্যাগাজিন দি বাংলাদেশ ট্রাভেলের যৌথ উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়। এতে ঘরে বসেই বই দেখা, লেখক সম্পর্কে জানা, বইয়ের প্রথম কয়েকটি পৃষ্ঠা পড়ার সুযোগ পাবেন পাঠকরা। অনলাইনে বই অর্ডার করলে ভ্রমণ ও পর্যটন সংক্রান্ত বইসমূহ তাদের বাসায় চলে যাবে। এছাড়া পর্যটন বইতে থাকবে বিশেষ ছাড়।

পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মসূচির মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের শীর্ষস্থানীয় অনলাইন পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৮
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa