ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

খেলা

আজ পর্দা নামছে ঐতিহাসিক ‘হকি চ্যাম্পিয়ন্স ট্রফি’র

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
আজ পর্দা নামছে ঐতিহাসিক ‘হকি চ্যাম্পিয়ন্স ট্রফি’র

‘হকি চ্যাম্পিয়ন্স ট্রফি’ বাংলাদেশের হকিকে নিয়ে গেছে নতুন এক যুগে। দেশে প্রথমবারের মত আয়োজিত হয়েছে ফ্রঞ্চাইজি হকি লিগ।

দেশের হকি এবং হকি খেলোয়াড়দের জন্য এক নতুন সম্ভবানার দুয়ার খুলে দিয়েছে আসরের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান এইস। তাদের পৃষ্ঠপোষকতায়ই এবার প্রথমবারের মত ফ্রাঞ্চাইজি ভিত্তিক হকি টুর্নামেন্ট আয়োজন করলো বাংলাদেশ হকি ফেডারেশন। আজ একমি চট্টগ্রাম এবং মোনার্ক পদ্মার ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামবে হকি চ্যাম্পিয়ন্স ট্রফির।

প্রথবারের মত আয়োজিত এই ফ্রাঞ্চাইজি হকি টুর্নামেন্টকে সফল করতে সব ধরনের পদক্ষেপই নেয়া হয়েছিল আয়োজকদের পক্ষ থেকে। পুরা আসর জুড়েই স্টেডিয়ামে ছিল দর্শকদের ভীড়। ক্রিকেট বিশ্বকাপের মাঝে শুরু হওয়া এই হকি টুর্নামেন্টে স্টেডিয়াম ছিল পরিপূর্ণ। আবারও মাঠের দিকে ফিরেছে দর্শক।

আসরের শুরু থেকেই নিজেদের দারুন ভাবে মেলে ধরেছিল একমি চট্টগ্রাম। প্রথম পর্বের ১০ ম্যাচে ছয় জয় তিন হার ও এক ড্র নিয়ে টেবিলের শীর্ষে থেকে কোয়ালিফায়ার খেলে একমি। সেখান জয় নিয়ে ফাইনালে উঠেছে তারা। অন্যদি মোনার্ক পদ্মার ফাইনালে ওঠার রাস্তাটা সহজ ছিল না। পাঁচ জয়, চার হার ও এক ড্রয়ে গ্রুপের চতুর্থ হয়ে খেলে এলিমিনেটর। এরপর কোয়ালিফায়ারে হারায় রূপায়ণকে। শুরুর দিকে পিছিয়ে পড়া পদ্মা ঘুড়ে দাড়িয়ে ফাইনাল নিশ্চিত করেছে।

ফাইনালের লড়াইটা বেশ প্রতিদ্বন্দ্বীতা পূর্ণ হবে বলে বিশ্বাস করেন একটি চট্টগ্রামের অধিনায়ক রেজাউল করিমের। তিনি বলেন, ‘আমাদের দেবিন্দার বাল্মীকি আছে। ও ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। কিন্তু অস্ট্রেলিয়ান খেলোয়াড় গোভার্স আসার পর মোনার্কও বদলে গেছে। সে ম্যাচ নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে। দুই দলই তাই সর্বোচ্চ শক্তি দিয়ে আজ ঝাঁপাবে শিরোপার জন্য। ’

ঘুড়ে দাড়িয়ে ফাইনাল নিশ্চিত করা মোনার্ক পদ্মার অধিনায়ক ইমরান হাসান বলেন, ‘ওদের এক দেবিন্দার নয়, প্রতিটা জোনেই ভালো সেটআপ। শক্তিশালী দল ওরা। তবে ওদের কাছে ৭-১ গোলে হারার পর আমরা ৪-৩ গোলে জিতেছিও। নিজেদের ওপর তাই আস্থা আছে। আমাদের ছন্দঃপতন হয়েছিল, কিন্তু ঘুরে দাঁড়িয়েছি। আজ ফাইনালে আমরা ভালো কিছু উপহার দিতেই মাঠে নামবো। ’

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।