ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

খেলা

আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির স্বীকৃতি পেল বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুন ৯, ২০২২
আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির স্বীকৃতি পেল বাংলাদেশ

বাংলাদেশে প্রতিবন্ধীদের ক্রীড়া কার্যক্রমের জন্য সর্বোচ্চ সংগঠন ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশকে (এনপিসি বাংলাদেশ) আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি কর্তৃক প্রাথমিক সদস্যপদ প্রদান করা হয়েছে।  

এই সদস্যপদ পাওয়ার ফলে বাংলাদেশের প্রতিবন্ধী ক্রীড়াবিদগণ এখন থেকে আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (আইপিসি) কর্তৃক আয়োজিত সব ধরনের ইভেন্টে অংশগ্রহণের সুযোগ পাবে।

বিগত ১০ বছর যাবত আইনি জটিলতার কারণে এনপিসি বাংলাদেশকে আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি কর্তৃক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এর প্রেক্ষিতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল (এমপি) দায়িত্ব গ্রহণের পর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে আইপিসি এর সাথে যোগাযোগ করেন এবং কমিটি গঠনসহ বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন।

এনপিসি বাংলাদেশের আন্তর্জাতিক এই স্বীকৃতি অর্জনে অসামান্য অবদান রাখায় এনপিসি বাংলাদেশ এর পক্ষে এনপিসি বাংলাদেশের মহাসচিব ইঞ্জিনিয়ার মো. মাকসুদুর রহমান সচিবালয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এছাড়া প্রতিমন্ত্রীর হাতে আইপিসি'র আনুষ্ঠানিক স্বীকৃতিপত্র তুলে দেওয়া হয়। এ সময়ে যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন উপস্থিত ছিলেন।

এসময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের প্রতিবন্ধী খেলোয়াড়দের জন্য নিঃসন্দেহে এটি অত্যন্ত আনন্দের সংবাদ। এখন থেকে প্রতিবন্ধিদের প্যারাঅলিম্পিক সহ বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশের অংশগ্রহনে সকল বাঁধা দূর হলো। মাননীয় প্রধানমন্ত্রী এর সার্বিক দিক  নির্দেশনায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আন্তরিক প্রচেষ্টার ফলেই দীর্ঘদিনের প্রতিক্ষিত এ সাফল্য অর্জিত হয়েছে। দেশের  ক্রীড়াঙ্গনকে এভাবে এগিয়ে নেওয়ার জন্য আমি প্রতিবন্ধীবান্ধব মাননীয় প্রধানমন্ত্রী এর প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। ’

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, জুন ৯, ২০২২
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।