ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইংলিশদের ‘ক্যারিয়ার’ শেষ করে দেবে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
ইংলিশদের ‘ক্যারিয়ার’ শেষ করে দেবে অস্ট্রেলিয়া ছবি: সংগৃহীত

শুরু হচ্ছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মহারণ ‘অ্যাশেজ’। সিরিজ শুরুর আগেই শুরু হয়ে গেছে দুই দলের কথার লড়াই। ঐতিহ্যবাহী সিরিজটিকে ঘিরে শেষ বেলার প্রস্তুতি সেরে নিচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

এবারের অ্যাশেজে স্বাগতিক দেশ অস্ট্রেলিয়া। ২৩ নভেম্বর ব্রিসবেনের গ্যাবায় পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হবে।

অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়ন ইংল্যান্ডের ক্রিকেটারদের সতর্ক করে দিয়ে জানান, এই সিরিজে অস্ট্রেলিয়ার পেসাররা অনেক ইংলিশ ক্রিকেটারের ‘ক্যারিয়ার’ শেষ করে দেবে।

অস্ট্রেলিয়ায় ২০১৩-১৪ অ্যাশেজে মিচেল জনসনের দুর্দান্ত বোলিংয়ে স্বাগতিকরা ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছিল ৫-০ ব্যবধানে। সেই সিরিজের মাথপথেই দেশে ফিরেছিলেন জনাথন ট্রট ও গ্রায়েম সোয়ান। পরে অবসর নেন দুজনই। শেষ দুই টেস্টে বাদ পড়েছিলেন উইকেটকিপার-ব্যাটসম্যান ম্যাট প্রিয়র। পরে তিনি মাত্র চারটি টেস্ট খেলার সুযোগ পান। সিরিজের পর বাদ পড়েন কেভিন পিটারসেন। সেখান থেকে আর জাতীয় দলে আসতে পারেননি। চাকরি হারিয়েছিলেন কোচ অ্যান্ডি ফ্লাওয়ার।

অজি স্পিনার লায়ন বলেন, ‘সেবার দলের অংশ হয়ে দেখেছি, মিচেল জনসন যেভাবে তাদের গুঁড়িয়ে দিয়েছিল, সেটা ছিল অবিশ্বাস্য। সেই সিরিজের পর অনেক ইংলিশ ক্রিকেটার মানসিকভাবে ভেঙে পড়েছিল, অনেকের ক্যারিয়ারও শেষ হয়ে গিয়েছিল। আশা করি, এবারও আমরা ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাব। ’

এবার ইংলিশদের অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়া সফরে গিয়েছেন জো রুট। সেবার মাত্র ২৭ গড়ে ব্যাটিং করার কারণে সিডনিতে শেষ টেস্টে বাদ পড়েছিলেন রুট। লায়ন যোগ করেন, ‘আমি জানি, শেষবার যখন রুট এখানে এসেছিল, তখন সে বাদ পড়েছিল। আবারও সে বাদ পড়লে মন্দ হবে না!’

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, ২১ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।