ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

স্টেডিয়ামেই জুয়ার আসর, চিহ্নিত ৭৭

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
স্টেডিয়ামেই জুয়ার আসর, চিহ্নিত ৭৭ ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশে এখন আলোচিত শব্দ ‘বিপিএল জুয়া’৷ চায়ের দোকান থেকে মার্কেট, এমনকি ঘরোয়া আড্ডায় ক্রিকেটে ‘টাকা লাগানোর ব্যবসা' শুরু হয়েছে বিপিএলের শুরুতেই। এই জুয়া এখন ছড়িয়ে পরেছে শহর থেকে গ্রামে। এবার স্টেডিয়ামে বসেই বিপিএল জুয়ায় মেতে উঠার অভিযোগ পাওয়া গেছে।

এই জুয়া নিয়ে এরই মধ্যে ঢাকায় এক ছাত্র খুন হয়েছে। শহর-গ্রামে প্রতিনিয়তই ঘটছে অঘটন।

তবে, মাঠে বসেই জুয়ায় মেতে ওঠার খবর প্রকাশ্যে আসলো এই প্রথম। বিপিএল দেখতে এসে স্টেডিয়ামে বসেই জুয়া খেলতে থাকায় মোট ৭৭ জনকে চিহ্নিত করেছে বিসিবির দুর্নীতি দমন ইউনিট।

বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। তিনি আরও জানান, জুয়া খেলতে থাকা ৭৭ জনের মধ্যে ৬৫ জন বাংলাদেশি। জুয়া খেলায় ১২ অভিযুক্ত বিদেশির ১০ জন ভারতীয়।

তিনি আরও জানান, ‘আমাদের এন্টি করাপশন ইউনিট ও সিকিউরিটি ইউনিট বেশ কয়েকজনকে চিহ্নিত করেছে। যারা মাঠে বসে মোবাইলে বেট করছিল। তাদেরকে আমরা স্টেডিয়াম এলাকা থেকে বের করে দিয়েছি এবং পুলিশকে বিষয়টি জানিয়েছি। যেহেতু আইনানুগ কোনো ব্যবস্থা নেওয়ার অপশন নেই তাই তাদের বিরুদ্ধে থানায় আমরা অভিযোগ করতে পারিনি। বিসিবি সচেতনতামূলক প্রচার করা ছাড়া এই ব্যাপারে তেমন কিছু করতে পারে না। আপনারা দেখেছেন খেলার বিরতিতেই জায়ান্ট স্ক্রিনে এসব নিয়ে আমরা সকলকে সচেতন করি। ’

অলিগলির ছোটখাটো চা দোকান থেকে শুরু করে অভিজাত হোটেলগুলোতে চলছে বিপিএল নিয়ে জুয়ার আসর। শুধু ম্যাচের ফলাফল নিয়েই বাজি ধরা হয় না, প্রতিটি ওভার এমনকি প্রতিটি বল নিয়েও জুয়াড়িরা বাজি ধরছেন। ছোট-বড় সব বাজিকররা রমরমা করে তুলেছে জুয়ার আসর। মাঠের বাইরে বাজিকররা বেপরোয়া হয়ে উঠলেও প্রশাসন নীরব দর্শকের ভূমিকায়।

অনলাইনে খেলাধুলা নিয়ে সক্রিয় অনেকেই জানান, বাংলাদেশে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ নিয়ে অনলাইনেও জুয়া খেলা হয়।  বিপিএলও এর বাইরে পড়েনি। আন্তর্জাতিক জুয়াড়িরা নির্দিষ্ট কিছু ওয়েবসাইটে রেজিস্ট্রেশনের মাধ্যমে এই জুয়ার আসর বসায়।  বেশির ভাগ জুয়াড়ি বিপিএলে বাজি ধরছে ‘বেট ৩৬৫’ সফটওয়্যার ব্যবহার করে। এটি বেশির ভাগ সময় শিক্ষিত জুয়াড়িরা ব্যবহার করে থাকেন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ১৭ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।