ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

বার্সাকে বিদায় বলে দিচ্ছেন নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, আগস্ট ২, ২০১৭
বার্সাকে বিদায় বলে দিচ্ছেন নেইমার বার্সা অধ্যায়ের ইতি টানছেন নেইমার/ছবি: সংগৃহীত

শেষ পর্যন্ত বার্সেলোনা অধ্যায়ের ইতি টেনে বিশ্বরেকর্ড গড়ে পিএসজিতে পাড়ি জমাচ্ছেন নেইমার। কাতালানদের হয়ে শেষবারের মতো ট্রেনিং সেশনের মধ্য দিয়ে টিমমেটটের আনুষ্ঠানিকভাবে বিদায় বলে দেওয়ার অপেক্ষায় ব্রাজিলিয়ান আইকন।

সাম্প্রতিক সময়জুড়ে নেইমারের ট্রান্সফার ইস্যুটি ছিল আলোচনার শীর্ষে। ক্ষণে ক্ষণেই এর রঙ বদলেছে।

লোভনীয় প্রস্তাবে প্যারিসে উড়াল দেবেন নাকি ন্যু ক্যাম্পে থেকে যাবেন এ নিয়ে ছিল ঘোর অনিশ্চয়তা। কিন্তু শুরু থেকেই ব্যাপারটি নিয়ে নিশ্চুপ ছিলেন নেইমার। অবশেষে নাটকের সমাপ্তি ঘটতে যাচ্ছে!

ফুটবলবিষয়ক জনপ্রিয় ‍ওয়েবসাইট ‘গোল ডট কম’ বলছে, এ সপ্তাহের মধ্যেই পিএসজির সঙ্গে চুক্তি সম্পন্ন হতে পারে। সূত্রমতে, বুধবার (২ আগস্ট) বার্সা স্কোয়াডের সঙ্গে উপস্থিত থাকবেন নেইমার। ওয়ার্ল্ড রেকর্ড সাইনিং সামনে রেখে লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের সঙ্গে শেষবার অনুশীলন করে সতীর্থদের গুডবাই বলে দেবেন।

যুক্তরাষ্ট্রে প্রাক মৌসুমের সফল প্রস্তুতি (ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপ) শেষে নেইমার ছাড়া সবাই স্পেনে ফেরেন। স্পন্সরশিপের প্রচারণামূলক প্রোগ্রামে অংশ নিতে চীনে যান ‘আগামীর বিশ্বসেরা’। সেখান থেকে কাতারে গিয়ে পিএসজির মেডিকেল করার গুজব ছড়ালেও সাংহাই থেকে বার্সায় ফিরে বুধবার ট্রেনিংয়ে যোগ দেওয়ার কথা। গতকাল চীন থেকে দুবাইতে এসে কিছু সময় অতিবাহিত করেছেন।

বার্সাকে রিলিজ ক্লজ (ক্লাবের ইচ্ছার বিরুদ্ধে যেতে চাইলে এ পরিমাণ অর্থ দিতে হবে) বাবদ ২২২ মিলিয়ন ইউরো দিতে প্রস্তুত পিএসজি। চুক্তি সই হলেই বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার হবেন নেইমার। রেকর্ডটি এখন ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবার দখলে (১০৫ মিলিয়ন ইউরো)।

ফ্রেঞ্চ জায়ান্টদের কাছ থেকে বছরে সম্ভাব্য ৩০ মিলিয়ন ইউরো আয় করবেন নেইমার। চুক্তি হতে পারে পাঁচ বছরের। ২০২২ সালে তার বয়স হবে ৩০।

সান্তোস ছেড়ে ২০১৩ সালে বার্সায় এসেছিলেন নেইমার। প্রিয় ক্লাবটির সঙ্গে চার মৌসুম কাটানোর পর এখন বিশ্বরেকর্ড গড়ে বন্ধন ছিন্ন করতে যাচ্ছেন! অথচ, গত বছরই বার্সার সঙ্গে পাঁচ বছরের নতুন চুক্তি করেছিলেন। তাকে পেতে যেন কোনো ক্লাব আর আগ বাড়াতে না পারে সেজন্যই আকাশছোঁয়া রিলিজ ক্লজ বেঁধে দেওয়া। কিন্তু দীর্ঘদিনের টার্গেটকে ভাগিয়ে আনতে এক পায়ে খাড়া পিএসজি সফলই হতে যাচ্ছে।

বলা হচ্ছে, মেসির ছাড়া থেকে বেরিয়ে এসে এককভাবে ইউরোপের বড় কোনো ক্লাব প্রতিনিধিত্ব করার ইচ্ছাটাই নাকি নেইমারের বার্সা ছাড়ার অন্যতম কারণ। মোটা অঙ্কের অফার বড় নিয়ামক হিসেবে কাজ করে।

নেইমারকে ধরে রাখতে সব রকম চেষ্টাই করেছে বার্সা কর্তৃপক্ষ। এমনকি মেসি-সুয়ারেজও হস্তক্ষেপ করেছেন। শেষ রক্ষাটা আর হচ্ছে না। এখন নেইমারের জায়গা পূরণে মাঠে নামতে হবে স্প্যানিশ পরাশক্তিদের।

এ তালিকায় আছেন অ্যাতলেতিকো মাদ্রিদের অ্যান্তোনি গ্রিজম্যান, জুভেন্টাসের পাওলো দিবালা, বুরুশিয়া ডর্টমুন্ডের ওসমান ডেম্বেলে, রিয়াল মাদ্রিদের টার্গেট কাইলিয়ান এমবাপ্পে। এমনকি পিএসজির অ্যাঙ্গেল দি মারিয়াও আলোচনায়। এদিকে, লিভারপুল থেকে নেইমারের স্বদেশী ফিলিপ্পে কুতিনহোকে আনার জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কাতালানরা। শেষ পর্যন্ত নেইমারকে হারানোর ধাক্কা সামলে যোগ্য উত্তরসূরি আনতে পারবে তো বার্সা?

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, ২ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।