ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘অনুরোধ’ স্বস্তির, জুড়ে দেওয়া শর্তটা অস্বস্তির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
‘অনুরোধ’ স্বস্তির, জুড়ে দেওয়া শর্তটা অস্বস্তির ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার আসন্ন বাংলাদেশ সফরের বিষয়টি এখনও সুতোয় ঝুলছে। একবার খবর ছড়াচ্ছে, সব ঠিকঠাক, আরেকবার সংবাদের প্রধান শিরোনাম ‘বাংলাদেশ সিরিজ নিয়ে অস্ট্রেলিয়ার শঙ্কা’। নতুন শিরোনামে এবার খবর প্রকাশ ‘বাংলাদেশ সফর বয়কট করবে স্মিথ-ওয়ার্নাররা’।

ক’দিন আগেই বাংলাদেশ সফরের ব্যাপারে রাজি ছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তারা এখনও রাজি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে জানানো হয়েছে, প্রতিদিনই ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে কথাবার্তা চলছে। সব ঠিক। অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরের ব্যাপারে কোনো শঙ্কা নেই। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ভেন্যু ও অন্যান্য সুযোগ-সুবিধা দেখার জন্য তাদের প্রতিনিধিদল চলে আসবে।

আসলেই কি সব ঠিক? ক্রিকেটারদের তো আসার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না! অস্ট্রেলিয়া তাহলে কাদের খেলতে পাঠাবে? অথচ, ঢাকা ও চট্টগ্রামে দুই টেস্টের সিরিজ খেলতে আগামী ১৮ আগস্ট অস্ট্রেলিয়া দলের বাংলাদেশে আসার কথা!

এমন প্রশ্ন উঠছে গতকাল থেকেই। সবশেষ খবরে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের সম্ভাবনা নিভতে বসেছে। দেশটির সিনিয়র ক্রিকেটাররা আরেকধাপ আলোচনার টেবিলে বসেছিলেন। সেখানে জানিয়েছেন, প্রয়োজনে অন্তর্বর্তী একটি চুক্তি করেও নাকি বাংলাদেশ সফরে আসতে রাজি। তারা এমনই অনুরোধ জানিয়েছেন বোর্ডকে। সেটা ক্রিকেটের জন্য স্বস্তির। তবে, তার আগে ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) ক্রিকেটারদের দাবি মেনে নিতেই হবে। এমন শর্ত জুড়ে দেওয়ায় এটা আবার বোর্ডের জন্য, ক্রিকেটের জন্য অস্বস্তির। দ্রুত এ ব্যাপারে মতৈক্য না হলে বাংলাদেশ সফর বয়কটের ঘোষণা দেবেন ক্রিকেটাররা। সিনিয়র ক্রিকেটারদের ভোটেই নেওয়া হয়েছে সিরিজ বয়কটের সিদ্ধান্ত।

সিডনিতে খেলোয়াড়দের সংগঠনের প্রধান নির্বাহী অ্যালিস্টার নিকলসনের সঙ্গে সবশেষ আলোচনায় বসেছিলেন অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। সেখানে সিদ্ধান্ত হয়, বাংলাদেশ সফর সামনে রেখে ১০ আগস্ট থেকে ডারউইনে শুরু হতে যাওয়া প্রস্তুতি ক্যাম্পে ক্রিকেটাররা যোগ দেবেন। কিন্তু সিএর সঙ্গে ক্রিকেটারদের চুক্তি না হলে বাংলাদেশের বিমানে তারা উঠবেন না।

উল্লেখ্য, এর আগে ক্রিকেট বোর্ডের সাথে গত সপ্তাহে ক্রিকেটারদের আলোচনা ভেস্তে যায়। বেতন-ভাতা নিয়ে বিরোধের জেরে চলতি মাস থেকে বেকার অস্ট্রেলিয়ার শীর্ষ ২৩০ ক্রিকেটার। সিডনির গোপন ভোটাভুটির এমন খবর উড়িয়ে দেওয়ারও উপায় নেই। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য প্রস্তুতি ক্যাম্প করেছিল অস্ট্রেলিয়া ‘এ’ দল। তবে, বোর্ডের সঙ্গে বনিবনা না হওয়ায় সিরিজের আগে অস্ট্রেলিয়া ‘এ’ দলও হেঁটেছে বয়কটের পথেই। তাই, অস্ট্রেলিয়ানদের বাংলাদেশ সফর নিয়ে নতুন করে শঙ্কার সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, ২৫ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।