ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

২০১৮ বিশ্বকাপে থাকছে ভিডিও রেফারি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
২০১৮ বিশ্বকাপে থাকছে ভিডিও রেফারি ২০১৮ বিশ্বকাপে থাকছে ভিডিও রেফারি, জানালেন ইনফানতিনো-ছবি:সংগৃহীত

রাশিয়ায় অনুষ্ঠেয় ২০১৮ ফুটবল বিশ্বকাপে সংযোজন করা হবে ভিডিও অ্যাসিসটেন্ট রেফারিস (ভিএআর) পদ্ধতি। এমনটি নিশ্চিত করেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো। এর আগে গত মার্চে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার এক সভায় ইনফানতিনো প্রথমবার এ ব্যাপারে কথা বলেছিলেন।

সম্প্রতি চিলির সান্তিয়াগোতে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) কংগ্রেস অনুষ্ঠিত হয়। আর সেখানে উপস্থিত থাকা ইনফানতিনো জানান, ‘২০১৮ ফুটবল বিশ্বকাপে আমরা ভিডিও রেফারি পাচ্ছি।

কারণ এখন পর্যন্ত বিভিন্ন পর্যবেক্ষণে এ ব্যাপারটি ইতিবাচক ফলাফল দিয়েছে। স্টেডিয়াম ও ঘরে বসে দেখা সব দর্শকই মাঠের রেফারির ভুল দেখতে পায়। একমাত্র রেফারিই নিজের ভুল দেখতে পায় না। ’

গত ডিসেম্বরে প্রথম কোনো বৈশ্বিক টুর্নামেন্টে এই পদ্ধতিটি ব্যবহার করা হয়। ক্লাব বিশ্বকাপের ফাইনালে যেবার শিরোপা জিতেছিল রিয়াল মাদ্রিদ। সেবার রেফারির সিদ্ধান্তে গোল, পেনাল্টি, লাল কার্ড ও অনান্য কিছু ভুল ভিএআরের মাধ্যমে কার্যকরী ভূমিকা রেখেছিল।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ২৭ এপ্রিল, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।