ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

মাঠে নামছে উড়ন্ত বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
মাঠে নামছে উড়ন্ত বার্সা ছবি: সংগৃহীত

ঢাকা: নতুন বছরের শুরুটা জয় দিয়েই করতে চায় স্প্যানিশ ফেভারিট বার্সেলোনা। গত মৌসুমের ট্রেবল জয়ী কাতালানরা গত বছরে পাঁচটি শিরোপার স্বাদ নিয়েছে।

আরও শিরোপার দাবীদার দলটি লা লিগায় চলতি বছরের প্রথম ম্যাচে এসপানিওলের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে।

লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন বার্সা নগর প্রতিদ্বন্দ্বী এসপানিওলের ঘরের মাঠ করনেলাতে শনিবার বাংলাদেশ সময় রাত নয়টায় মাঠে নামবে।

গত বছরের শেষ ম্যাচে রিয়াল বেটিসকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে দুর্দান্ত ফর্ম ধরে রেখেছে বার্সা। লিগের ১৮তম রাউন্ডে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে মাঠে নামছে কাতালানরা। মেসি-নেইমার-সুয়ারেজকে নিয়ে বিশ্বসেরা আক্রমণভাগের এ দলটি এসপানিওলের বিপক্ষেও যে উড়তে চাইবে তা বলার অপেক্ষা রাখে না। তবে, কাতালান কোচ লুইস এনরিক প্রতিপক্ষকে মোটেই হালকা করে নিচ্ছেন না। জানিয়েছেন, বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচ হবে এসপানিওলের বিপক্ষে।

এনরিক আরও জানান, আমি ২০১৫ সালে কি করেছি সেটি নিয়ে পড়ে থাকতে চাইনা। আমি চাই ২০১৬ সালে কি করতে পারবো সেটি নিয়ে ভাবতে। নতুন বছরে নিজেদের সেরাটা বিলিয়ে দেওয়ার জন্য আমরা মুখিয়ে রয়েছি। পেশাদারিত্বের জায়গায় থেকে দলের কোচ, প্রতিটি স্টাফ আর প্রতিটি খেলোয়াড় এ বছরটিকে চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছে। দলের সঙ্গে জড়িত সকলে বেশ আত্মবিশ্বাসী, এমনকি দলের সমর্থকরাও।

বার্সার হয়ে এ ম্যাচেও ফোকাসটা নিজের দিকে ধরে রাখবেন মেসি। আর্জেন্টাইন এ সুপারস্টার এসপানিওলের বিপক্ষে ম্যাচ দিয়েই ২০০৪ সালের ১৬ অক্টোবর বার্সার হয়ে অভিষেক ম্যাচ খেলেন। এরপর ক্লাবের হয়ে ৫০০তম ম্যাচের মাইলফলক স্পর্শ করেন তিনি। ১৭ বছর ১১৪ দিন বয়সে বার্সার হয়ে অভিষেক হওয়া মেসি প্রিয় ক্লাবের হয়ে গোল করেছেন ৪২৫টি।

বার্সার নির্ভরযোগ্য স্ট্রাইকার ব্রাজিল সুপারস্টার নেইমার তার খেলা সবশেষ ১২ ম্যাচে সতীর্থদের দিয়ে সমানসংখ্যক গোল করিয়েছেন। দুর্দান্ত ফর্মে রয়েছেন দ্বিতীয় মৌসুম কাটানো উরুগুয়ের তারকা লুইস সুয়ারেজ। ১৫ ম্যাচে ১৫ গোল করে লা লিগায় বর্তমান গোলদাতাদের তালিকায় শীর্ষে রয়েছেন সুয়ারেজ।

এদিকে, পরিসংখ্যানেও এগিয়ে বার্সা। সাম্প্রতিক পারফর্মেও অদম্য দলটি। কাতালানদের বিপক্ষে ২০০৭ সালে সবশেষ জিতেছিল এসপানিওল। ৩-১ গোলের সেই জয়ের পর থেকে বার্সার বিপক্ষে কোনো জয় নেই তাদের। লা লিগার আসরে সবশেষ ১২ বারের মুখোমুখি দেখায় ১০ বারই জিতেছে মেসিবাহিনী। বাকি দুটি ম্যাচ ড্র হয়। লিগের এই টুর্নামেন্টে এসপানিওলের বিপক্ষেই কাতালানদের জয় অন্য যেকোনো দলের থেকে সবচেয়ে বেশি। সর্বমোট ৯৩ বার এসপানিওলের বিপক্ষে জিতেছে বার্সা।

এসপানিওল বার্সার বিপক্ষে সবশেষ ৭ ম্যাচে গোলের দেখা পেয়েছিল ২০১৪ সালে। সার্জিও গার্সিয়ার সেই গোলের পর দলটি আর কখনো কাতালানদের জালের দেখা পায়নি। ক্লাবটির বর্তমান স্কোয়াডের কারোরই বার্সার বিপক্ষে একটিও গোল নেই। আর বার্সা এই দলটির বিপক্ষে ইউরোপিয়ান লিগের শীর্ষ ৫টি দলের মাঝে সর্বোচ্চ নয়বার পেনাল্টি লাভ করেছে।

১৬ ম্যাচ খেলে বার্সা সর্বোচ্চ ৩৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে মাঠে নামবে।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ০২ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।