ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

খেলা

ব্লাটার-প্লাতিনি আট বছর নিষিদ্ধ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
ব্লাটার-প্লাতিনি আট বছর নিষিদ্ধ ছবি: সংগৃহীত

ঢাকা: ফিফা সভাপতি সেপ ব্লাটার ও উয়েফা সভাপতি মিশেল প্লাতিনিকে ফুটবলের সব ধরনের কার্যক্রম থেকে আট বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থার এথিকস কমিটি ফিফার বিচারিক চেম্বারের কাছে চূড়ান্ত প্রতিবেদনে নিষিদ্ধের বিষয়টি তুলে ধরে।



সোমবার (২১ ডিসেম্বর) ফিফার এক বিবৃতিতে বলা হয়, এথিকস কমিটির তদন্তের পর ব্লাটার ও প্লাতিনিকে আট বছরের জন্য নিষিদ্ধ করা হলো। এ সময়ের ভেতরে তারা ফুটবল সংক্রান্ত কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

বিবৃতিতে আরও জানানো হয়, অনৈতিকভাবে অর্থ লেনদেনের জন্য ফিফার এথিকস কমিটি ব্লাটার ও প্লাতিনিকে নিষিদ্ধ করার সুপারিশ করে। প্লাতিনি ২০১১ সালে ফিফা সভাপতি ব্লাটারকে দুই লাখ ডলার ঘুষ দেন। কোনো ধরনের চুক্তি বা লিখিত প্রমাণ ছাড়াই এই অর্থ নেন ব্লাটার।

এছাড়াও ব্লাটার ফিফার স্বার্থ উপেক্ষা করে কয়েকটি চুক্তি করেছেন এবং উয়েফা সভাপতি প্লাতিনিকে অন্যায়ভাবে অর্থ দিয়েছেন বলেও অভিযোগপত্রে জানানো হয়। বিশ্বকাপের টিকিট বিক্রির দুর্নীতিতেও তারা দুজন জড়িত ছিলেন।

সুইস এটর্নি জেনারেল ৭৯ বছর বয়সী ব্লাটারের বিরুদ্ধে ক্রিমিনাল কেসে অভিযোগ আনার পর ফিফার এথিকস কমিটি তার বিরুদ্ধে তদন্ত শুরু করে। এথিকস কমিটির তদন্ত বিষয়ক চেম্বারের অভিযোগের ভিত্তিতেই তাদের নিষিদ্ধ করা হয়েছে বলেও জানানো হয় কমিটির পক্ষ থেকে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ২১ ডিসেম্বর ২০১৫/আপডেট: ১৬০৬ ঘণ্টা
এমআর/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।