ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এবারের বিশ্বকাপে দ্বিতীয় হ্যাট্রিক শাকিরির

শামীম হোসেন, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৭ ঘণ্টা, জুন ২৬, ২০১৪
এবারের বিশ্বকাপে দ্বিতীয় হ্যাট্রিক শাকিরির

ঢাকা: ব্রাজিল বিশ্বকাপে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে হ্যাট্রিক করলো সুইজারল্যান্ডের তারকা মিডফিল্ডার জেরদান শাকিরি। হন্ডুরাসের বিপক্ষে খেলার ৬, ৩১ ও ৭১ মিনিটে তিনটি গোল করেন তিনি।

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে জার্মানির স্ট্রাইকার মুলার পর্তুগালের বিপক্ষে হ্যাট্রিক করেন।   

এটি বিশ্বকাপ ইতিহাসের ৫০তম হ্যাট্রিক। এর আগে ১৯৩০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ৪৮টি হ্যাট্রিক হয়েছিলো।

বৃহস্পতিবার দিবাগত রাত ২টায় মানাউসের অ্যারেনা অ্যামাজোনিয়া স্টেডিয়ামে সুইজারল্যান্ড-হন্ডুরাসের মধ্যকার ম্যাচে এ হ্যাট্রিক হয়। এর ফলে ৩-০ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাগে সুইজারল্যান্ড। দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ড আর্জেন্টিনার মুখোমুখি হবে।

ম্যাচের প্রথমার্ধে ৬ মিনিটে গোলের সুযোগ পেয়েই হাতছাড়া করেননি সুইজারল্যান্ডের স্ট্রাইকার শাকিরি। গোলপোস্টের ২৫ গজ দূর থেকে নেওয়া শটটি জালে জড়ালে ১-০ গোলে এগিয়ে যায় সুইজারল্যান্ড। এরপর ৩১ মিনিটের মাথায় একটি কাউন্টার অ্যাটাকে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন শাকিরি।

হ্যাট্রিক গোলটি করেন খেলার ৭১ মিনিটের মাথায়। অবশ্য খেলার ৪৩ মিনিটেই শাকিরির সুযোগ এসেছিল হ্যাটট্রিক করার। তবে হন্ডুরাসের গোলকিপার ভালদারেসের নৈপুণ্যে সেটি হয়নি। তা না হলে তার জুড়িতে আরো কয়েকটি গোল যোগ হতে পারতো।

অন্যদিকে বিশ্বকাপের এবারের আসরে প্রথম হ্যাট্রিক করেছেন জার্মানির অ্যাটাকিং মিডফিল্ডার থমাস মুলার। পর্তুগালের বিপক্ষে ম্যাচের ১২, ৪৬ ও ৭৮ মিনিটে গোল তিনটি করেন মুলার।

ওই ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে ৪-০ গোলে হারিয়েছে জার্মানি।

১৯৩০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ১৯টি বিশ্বকাপে মোট ৪৮টি হ্যাট্রিক হয়েছে। বিশ্বকাপের ইতিহাসে চারজন খেলোয়াড় ২টি করে হ্যাটট্রিক করে সর্বোচ্চ হ্যাট্রিকধারীর আসনে নিজেদের অবস্থান ধরে রেখেছেন। এরা হলেন- বাতিস্তুতা, ককসিস, ফন্টেইন এবং মুলার।

১৯৫৪ সালের বিশ্বকাপে সর্বোচ্চ ৮টি হ্যাট্রিক হয়েছিলো এবং ২০০৬ বিশ্বকাপে কোনো হ্যাট্রিক হয়নি।

বাংলাদেশ সময়: ০৩৪২ ঘণ্টা, জুন ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।