ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

শেয়ারবাজার

সূচকের বড় পতনেও সিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
সূচকের বড় পতনেও সিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৪ মার্চ) সূচকের বড় পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩৩০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট কমে যথাক্রমে ১২২১ ও ২০২৪ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে ৫৮০ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৫১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৬৩১ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৯টি কোম্পানি কমেছে ২২৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, রবি, লংকাবাংলা, এনআরবিসি ব্যাংক, জিবিবি পাওয়ার, সামিট পাওয়ার, রহিমা ফুড, প্রিমিয়ার ব্যাংক ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই 

এদিন ২৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪২৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৩টির, কমেছে ১৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৭৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৫৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৪৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa