ঢাকা, বৃহস্পতিবার, ৯ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে বাড়ল লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে বাড়ল লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৭ জুন) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৫৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৮৩ ও ১৯২২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭০৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১০০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬০৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৪০১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪৬টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- পূবালী ব্যাংক, ইউনিলিভার, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, বিএটিবিসি, রেনেটা, স্কয়ার ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রি, রূপালী লাইফ ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড ও পিপলস ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৪টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১১৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১০১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫২ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।