ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিশ্ব ইজতেমা

ইজতেমায় বৃষ্টি উপেক্ষা করে বয়ানে মশগুল লাখো মুসল্লি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
ইজতেমায় বৃষ্টি উপেক্ষা করে বয়ানে মশগুল লাখো মুসল্লি 

গাজীপুর: গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আর প্রথম দিনেই বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়েছেন লাখ লাখ মুসল্লি।

 

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে বৃষ্টি শুরু হয়। এ সময় ময়দানে থাকা লাখ লাখ মুসল্লি ভোগান্তিতে পড়েন। ভোগান্তির মধ্যেই বৃষ্টি উপেক্ষা করে তারা বয়ানের পাশাপাশি নিজেদের প্রয়োজনীয় কাজকর্ম সেরে নেন।  

দুপুরের পর গাজীপুরের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি শুরু হয়। তখন ইজতেমার ময়দানে বৃষ্টি ছিল না। সন্ধ্যায় হঠাৎ করে ইজতেমা ময়দানে বৃষ্টি শুরু হয়। এ সময় বৃষ্টিতে মুসল্লিদের থাকার জায়গা ও রাস্তাসহ ময়দান ভিজে কাদায় পরিণত হয়। এতে করে মুসল্লিদের চলাফেরা বিভিন্ন কাজকর্মের বেঘাত সৃষ্টি হয়।  

বিশ্ব ইজতেমায় অংশ নেওয়া মুসল্লি গিয়াস উদ্দিন মোল্লা বলেন, ময়দানে নিজেদের উদ্যোগে নিজ খিত্তায় সামিয়ানা টানিয়ে অবস্থান করছি। সন্ধ্যায় মাগরিবের নামাজ শেষে বৃষ্টি শুরু হয়। এতে আমাদের ভোগান্তি হয়েছে। রান্নাবান্না এবং থাকাসহ বিভিন্ন কাজ কর্মে ব্যাঘাত ঘটছে। তবুও ভোগান্তি নিয়ে শীর্ষস্থানীয় মুরুব্বীদের বয়ান শুনছি। ভোগান্তি হলেও আখেরি মোনাজাত পর্যন্ত এখানেই থাকব।  

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বাদ জোহর বাংলাদেশের মাওলানা রবিউল হকের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।  

বিশ্ব ইজতেমার মাওলানা জোবায়ের অনুসারী মুরুব্বী মুফতি জহির ইবনে মুসল্লী বিষয়টি নিশ্চিত করে বলেন, শুক্রবার (২ ফেব্রুয়ারি)  বিশ্ব ইজতেমা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু লোকজন বেশি হওয়ায় এবং ময়দান পরিপূর্ণ হয়ে যাওয়ায় একদিন আগেই বৃহস্পতিবার বাদ জোহর আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এর আগে বাদ ফজর আমলি বয়ান করেন হিন্দুস্তানের মাওলানা আহমদ লাট। বাদ আছর বাংলাদেশের মাওলানা ফারুক এবং বাদ মাগরিব বয়ান করেন হিন্দুস্তানের মাওলানা ইব্রাহিম দেওলা।  

বৃষ্টির কারণে মুসল্লিদের কিছুটা ভোগান্তি হচ্ছে। তবুও মুসল্লিরা ধৈর্য সহকারে নিজ নিজ খিত্তায় বসে আমল করছে। আগামী রোববার (৪ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।  

পরে আগামী ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ইজতেমার দ্বিতীয় পর্ব পরিচালনা করবেন মাওলানা সাদ অনুসারীরা। একইভাবে আগামী ১১ ফেব্রুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের (২০২৪ সালের) বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।  

বাংলাদেশ সময়: ২২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
আরএস/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।