ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বিএনপিকে তথ্যমন্ত্রী

বিদেশিদের কাছে দৌড়ঝাঁপ না করে জনগণের কাছে যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
বিদেশিদের কাছে দৌড়ঝাঁপ না করে জনগণের কাছে যান

ঢাকা: বিএনপিকে বিদেশিদের কাছে দৌড়ঝাঁপ না করে জনগণের কাছে যাওয়ার অনুরোধ জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। সেটি বিএনপির জন্য মঙ্গলজনক হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

বুধাবার (১৩ জুলাই) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালের সম্মেলন কক্ষে 'এক নজরে ব-দ্বীপ পরিকল্পনা ২১০০' এর মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। এ সময় তথ্যসচিব মো. মকবুল আহমেদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার (১২ জুলাই) বিএনপি জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন, আজ (১৩ জুলাই) ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছে। এটাকে আপনারা কীভাবে দেখছেন জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, প্রথমতো আমরা দেখি বিএনপি সব সময় কিছু হলে বিদেশিদের কাছে ছুটে যায়। তাদের দৌড়ঝাঁপ বিদেশি রাষ্ট্রদূতদের কাছে, বিদেশি বিভিন্ন সংস্থার কাছে। তবে, এদেশের মালিক হচ্ছে জনগণ। তারাই জনপ্রতিনিধি নির্বাচন করেন। এদেশে কোনো বিদেশি রাষ্ট্রদূত বা আন্তর্জাতিক সংস্থার কোনো প্রতিনিধি কাউকে ভোট দিয়ে ক্ষমতায় বসানোর অধিকার রাখে না।

তিনি বলেন, আমাদের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি রাষ্ট্রদূতদের নাক গলানো সমীচীনও নয়। তারা নাক গলাতে না চাইলেও আমরা দেখি, বিএনপি তাদের নাকটা নিয়ে ওদের কাছে যায়। এটি একটি দেশকে ছোট করার সামিল। এজন্য আমি বিএনপিকে অনুরোধ জানাব বিদেশিদের কাছে দৌড়ঝাঁপ না করে জনগণের কাছে যাওয়ার জন্য। সেটাই বরং বিএনপির জন্য মঙ্গলজনক হবে।

তথ্যমন্ত্রী বলেন, সরকার শুধুমাত্র স্বল্পমেয়াদী পরিকল্পনা নিয়ে এগুচ্ছে তা কিন্তু নয়; সরকার দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে দেশকে গড়ে তুলতে চায়। এজন্য বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ২০৩০ সাল, ২০৪১ সাল  এবং ২১০০ সালের পরিকল্পনা নিয়েছেন এবং ব-দ্বীপ পরিকল্পনা গ্রহণ করেছেন। ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের লোকসংখ্যা বাড়বে এবং ২১০০ সালে গিয়ে সেটা কমে যাবে এটিই আমাদের পরিসংখ্যান বলছে।

তিনি বলেন, বাংলাদেশ আয়তনে পৃথিবীর ৯৯ তম দেশ। কিন্তু জনসংখ্যার দিক থেকে পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ। প্রতিবর্গ কিলোমিটারে ১২০০ মানুষের বসবাস। এই ছোট দেশে বিপুল জনসংখ্যাকে অন্ন, বস্ত্র, বাসস্থান দেওয়া অনেক বড় চ্যালেঞ্জ। একই সঙ্গে আমাদের দেশ ঝড়, বন্যা জলোচ্ছ্বাসের দেশ। সেই বাস্তবতার নিরিখে পৃথিবীতে জলবায়ুর যে পরিবর্তন ঘটবে, জনসংখ্যা বাড়বে। সেই নিরিখে এখন থেকে যদি পরিকল্পনা না থাকে তাহলে দেশকে সমৃদ্ধশালী করলেও টিকিয়ে রাখা কঠিন হবে। সে কারণেই ব-দ্বীপ পরিকল্পনা নেওয়া হয়েছে।

>>> আরও পড়ুন: আমার গ্রামে কোরবানির মাংস নেওয়ার লোক পাইনি: তথ্যমন্ত্রী

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ১৩,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।