ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

চবির ডোপ টেস্টের সিদ্ধান্ত অগণতান্ত্রিক: ছাত্র ফন্ট

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, মে ৮, ২০২৪
চবির ডোপ টেস্টের সিদ্ধান্ত অগণতান্ত্রিক: ছাত্র ফন্ট

ঢাকা: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্তকে ‌‌‍‍‍‍‍‍'অগণতান্ত্রিক, ‍‍‍স্বৈরাচারী ও শিক্ষার্থীদের জন্য অসম্মানজনক' উল্লেখ করে বাতিলে দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফন্ট।

মঙ্গলবার (৭ মে) সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ ও সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

 

বিবৃতিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষা তো আছেই, তাহলে আলাদা করে এ ডোপ টেস্ট কেন করাতে হবে? রাষ্ট্রের অগণতান্ত্রিক চরিত্রের সাথে তাল মিলিয়ে একটা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনও কতটা অগণতান্ত্রিক ও স্বেচ্ছাচারী হয়ে উঠতে পারে, এ ধরনের সিদ্ধান্ত তারই নমুনা।  

তারা বলেন, ছাত্রত্ব বাতিলের নতুন কৌশলের এ সিদ্ধান্তের মানে বিশ্ববিদ্যালয় শুরু থেকেই একজন শিক্ষার্থীকে অশ্রদ্ধা ও অপরাধী হিসেবে সন্দেহের চোখেই দেখবে। একজন ছাত্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরেও তো মাদকাসক্ত হয়ে উঠতে পারে।

তারা আরও বলেন, ক্যাম্পাসে রয়েছে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের সন্ত্রাস-দখলদারিত্ব, টেন্ডার বাণিজ্য, একচ্ছত্র আধিপত্য। তাদের ছত্রছায়ায় মাদকের রমরমা বাণিজ্যের খবর সংবাদপত্রের শিরোনাম হয়েছে বিভিন্ন সময়ে।  

'প্রশাসন সে বিষয়ে পদক্ষেপ না নিয়ে শিক্ষার্থীদের ওপর এহেন অপমানজনক, অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে যাতে শিক্ষার্থীরা প্রশাসনের ও সরকারের ছাত্র ও শিক্ষা বিরোধী কোন সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ না করতে পারে, একটা ভয়ের মধ্যে থাকে।  

বাংলাদেশ সময়: ০১১১ ঘণ্টা, মে ০৮, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।