ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কবিতার মতো সমাজকে সুন্দর করে সাজাতে চাই: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
কবিতার মতো সমাজকে সুন্দর করে সাজাতে চাই: মান্না

ঢাকা: কবিতার মতো সুন্দর করে সমাজকে সাজাতে চান নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। পাশাপাশি সমাজের শোষণ, বঞ্চনা, ভোট চুরিসহ সব অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করাকে তিনি কবিতা মনে করেন বলে জানিয়েছেন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মাহমুদুর রহমান মান্নার কবিতার বই 'মিথ্যা এখন অনিন্দ্য' এর প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।

অনুষ্ঠানে মাহমুদুর রহমান মান্না বলেন, কেউ যদি আমাকে জিজ্ঞেসা করে, আপনি কবি নাকি রাজনীতিবিদ। তখন আমি বলবো, আমি রাজনীতিবিদ। কারণ আমি রাজনীতিকেও কবিতা মনে করি। আমি কবিতাকে যেভাবে সুন্দর করে সাজাতে চাই, তেমনি সমাজকেও সুন্দর করে সাজাতে চাই। অতএব সমাজের মধ্যে শোষণ-বঞ্চনা, ভোটচুরিসহ যত অত্যাচার আছে সেগুলোর বিরুদ্ধে প্রতিবাদ করাকেও আমি কবিতা মনে করি৷

এ সময় তিনি বর্তমান সরকারের সমালোচনা করে বলেন, আমাদের প্রধানমন্ত্রী এখন মিউনিখে আছেন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছেন। আমাদের বাচাল পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তিনি (শেখ হাসিনা) নাকি মিউনিখে ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধ থামাতে গেছেন। যে যুদ্ধ থামাতে শি জিন পিং, পুতিন এবং বাইডেনের মাথা ঘেমে যাচ্ছে, সে যুদ্ধ নাকি তিনি (শেখ হাসিনা) থামাবেন, হতেও পারে।

প্রকাশনা অনুষ্ঠানে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, কবির কাজ হলো নতুন নতুন ভাষা তৈরি করা। কবিরা তাদের কবিতার মাধ্যমে মানুষের কথা তুলে ধরেন। কিন্তু আজকে মানুষের বেদনা আমরা কবির ভাষায় আর দেখতে পাই না। যখন আমরা মানুষের দুঃখ, কষ্ট, বেদনা কবির ভাষায় দেখতে পাবো, তখনই কবিরা সত্যি সত্যি জাতিকে কল্পনা উপহার দিতে পারবেন। নতুন সংকল্প, নতুন প্রত্যয় উপহার দিতে পারবেন।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম বলেন, এখন দেশের প্রতিটি জায়গায় মিথ্যা ছড়িয়ে পড়েছে। মিথ্যা এখন ভোটে, গণভবনে, কোর্টে, ব্যাংকে সবখানে। বাংলাদেশ এখন বোবায় ধরা রাষ্ট্র হয়েছে। মানুষ বলতে চায় কিন্তু পারে না। বাংলাদেশে বোবা ধরা রোগের মতো অবস্থা তৈরি হয়েছে।

এ সময় কবি আব্দুল হাই সিকদার, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সারসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।