ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

রাজনীতি

সিলেটে মানববন্ধনে বক্তারা

বিরোধী মৃত নেতাকর্মীদেরও মামলায় আসামি করা হয়

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
বিরোধী মৃত নেতাকর্মীদেরও মামলায় আসামি করা হয়

সিলেট: আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে সিলেটে বিএনপির নেতারা বলেছেন, আমারা এমন একটি দেশে বাস করছি, যেখানে বিরোধী দলের নেতাকর্মীদের তুলে নিয়ে গুম করা হয়, গণতান্ত্রিক আন্দোলনে রাজপথে মুক্তিকামী জনতাকে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করা হয়, বিরোধী দলের মৃত নেতাকর্মীদেরকেও মামলার আসামি করা হয়, মৃত ব্যক্তিও কবর থেকে এসে ভোট দিয়ে যায়।

বক্তরা বলেন, যে দেশে বিচার ব্যবস্থা আজ্ঞাবহ, সেই দেশে মানবাধিকার ও আইনের শাসন কল্পনাও করা যায় না।

তাই দেশে মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের মাধ্যমে দেশে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। এজন্য দলমত নির্বিশেষে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনে মুক্তিকামী জনতাকে রাজপথে নেমে আসতে হবে। সময় আর বেশি বাকি নেই, মজলুম জনতার বিজয় সুনিশ্চিত ইনশাআল্লাহ।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রোববার (১০ ডিসেম্বর) বেলা ২টায় কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সিলেটে মানববন্ধন করে জেলা ও মহানগর বিএনপি। পূর্ব নির্ধারিত সুরমা পয়েন্টে পুলিশের বাধার মুখে সরে গিয়ে আদালত চত্ত্বরে মানববন্ধন করে তারা।  

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী ও খন্দকার আব্দুল মুক্তাদির, জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরী, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, বাংলাদেশ বিরোধী দলীয় নেতাকর্মীদের মানবাধিকার বলতে কিচ্ছু নেই। তিনবারের সফল প্রধানমন্ত্রী খালেদা জিয়া আজ প্রহসনের বিচারে কারাবন্দী হয়ে সুচিকিৎসার মৌলিক অধিকার থেকে বঞ্চিত। বিরোধী দলের হাজার হাজার নেতাকর্মী মিথ্যা মামলার আসামি হয়ে পালিয়ে বেড়াচ্ছে। আন্তর্জাতিক বিভিন্ন গবেষণার রিপোর্ট অনুযায়ী দেশের মানবাধিকারের সূচক আজ তলানিতে চলে গেছে।

এমন অবস্থায় একটি সভ্য দেশ চলতে পারে না মন্তব্য করে তিনি বলেন, দেশকে এই সংকট থেকে মুক্ত করতে হলে অবিলম্বে ফ্যাসিস্ট সরকারকে পদত্যাগ করে নির্দলীয় সরকারে অধীনে সংসদ নির্বাচন দিতে হবে। জনগণের ভোটে প্রতিষ্ঠিত একটি গণতান্ত্রিক সরকার ছাড়া দেশকে সংকটমুক্ত করা সম্ভব নয়।

মানববন্ধন কর্মসূচিতে গণতান্ত্রিক আন্দোলনে শহীদ হওয়াদের পরিবার, গুম হওয়াদের পরিবার, কারাগারে থাকা দলীয় নেতাকর্মীদের পরিবার, মিথ্যা মামলায় পালিয়ে থাকা নেতাকর্মীদের পরিবারের সদস্যসহ সিলেট জেলা মহানগর বিএনপি, অঙ্গ-সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
এনইউ/নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।