ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

লক্ষ্মীপুর-১ আসনে তৃণমূল বিএনপির প্রার্থী আসামি আউয়াল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
লক্ষ্মীপুর-১ আসনে তৃণমূল বিএনপির প্রার্থী আসামি আউয়াল

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনে তৃণমূল বিএনপির প্রার্থী হয়েছেন সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল। তিনি ২০২১ সালের রাজধানীর পল্লবীতে শিশুপুত্রের সামনে বাবাকে কুপিয়ে হত্যা মামলার আসামি।

তৃণমূল বিএনপি থেকে হত্যা মামলার এ আসামিকে মনোনয়ন দেওয়া হয়েছে।  

এম এ আউয়াল এ আসনের সাবেক সংসদ সদস্য ছিলেন। তিনি ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান, তরিকত ফেডারেশনের সাবেক মহাসচিব।

তরিকত ফেডারেশন থেকে ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে লক্ষ্মীপুর-১ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।  

২০১৮ সালে তরীকত ফেডারেশনের মহাসচিব পদ থেকে তাকে বহিষ্কার করা হলে তিনি ইসলামী গণতান্ত্রিক পার্টি নামে নতুন রাজনৈতিক দল গঠন করে চেয়ারম্যান হন। এখন আবার তৃণমূল বিএনপির পক্ষ থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছেন।  

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বেলা ১১টার দিকে জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে এম এ আউয়ালের মনোনয়নপত্র জমা দিয়েছেন তার প্রতিনিধিরা।  

জমি নিয়ে বিরোধের জেরে ২০২১ সালের ১৬ মে রাজধানীর পল্লবীতে ছেলের সামনে প্রকাশ্যে সাহিন উদ্দিন নামে এক ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার ঘটনায় নিহতের মা আকলিমা বেগম বাদী হয়ে এম এ আউয়ালসহ ২০ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন। র‍্যাবের হতে গ্রেপ্তার হওয়ার পর জামিনে রেব হন তিনি। মামলাটি এখন তদন্তাধীন রয়েছে।  

মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, ২০২১ সালের ১৬ মে বিকেল ৪টার দিকে সুমন ও টিটু নামে দুই যুবক সাহিনকে জমির বিরোধ মেটানো হবে জানিয়ে ফোনে ডেকে নেয়। সাহিন মোটরসাইকেলে পল্লবীর ডি-ব্লকের ৩১ নম্বর সড়কের ৪০ নম্বর বাসার সামনে গেলে সুমন ও টিটুসহ ১৪ থেকে ১৫ জন মিলে তাকে টেনে হিঁচড়ে ওই বাড়ির গ্যারেজে নিয়ে যায়।

এ সময় সাহিনের ছয় বছরের ছেলে মাশরাফি গেটের বাইরে ছিল। গ্যারেজে নিয়ে সাহিনকে এলোপাতাড়ি কোপাতে থাকে তারা। এরপর তাকে ওই গ্যারেজ থেকে বের করে ৩৬ নম্বর বাড়ির সামনে আবার কুপিয়ে ফেলে রেখে চলে যায়। পরে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

লক্ষ্মীপুর-১ আসন থেকে আলোচিত এ হত্যা মামলার আসামিকে তৃণমূল বিএনপি থেকে মনোনয়ন দেওয়ায় আলোচনা-সমালোচনা চলছে।  
এ আসনে আওয়ামী লীগ থেকে প্রার্থী দেওয়া হয়েছে বর্তমান সংসদ সদস্য ডা. আনোয়ার হোসেন খানকে। বুধবার পর্যন্ত ১০ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তরিকত ফেডারেশনের একজন প্রার্থী, জাতীয় পার্টির একজন প্রার্থী, ৪ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। স্বতন্ত্র প্রার্থীর মধ্যে কেন্দ্রীয় যুবলীগ নেতাও রয়েছেন।  

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।