ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নির্বাচন নিয়ে সমঝোতার পথ বিএনপিই বন্ধ করেছে: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
নির্বাচন নিয়ে সমঝোতার পথ বিএনপিই বন্ধ করেছে: কাদের

ঢাকা: আগামী জাতীয় নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে কোনো সমঝোতা সম্ভব নয় বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

বিএনপি যে দাবিগুলো করছে তাতে সমঝোতার কোনো পথ তারা খোলা রাখেনি বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

সোমবার (৯ অক্টোবর) বনানীর হোটেল শেরাটনে আওয়ামী লীগের সঙ্গে ঢাকায় অবস্থানরত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধি দলের বৈঠক শেষে ওবায়দুল কাদের এ কথা বলেন।

বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী প্রতিনিধি দল এখানে কোনো মধ্যস্থতা করতে আসেনি। তাদের সঙ্গে কথা বলে সেটাই মনে হয়েছে।

তিনি বলেন, তাদেরকে আমরা বলেছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের মতো একটা বাতিল বিষয়কে সামনে এনে ও সংসদ বিলুপ্ত করার দাবি করে বিএনপি সমঝোতার পথ বন্ধ করে দিয়েছে।

ওবায়দুল কাদের বলেন, আমরা এগুলো তাদের বলেছি ৷ সংবিধান লঙ্ঘন করে বিএনপির সঙ্গে সমঝোতা করা যায় না ৷ মার্কিন প্রতিনিধি দল সমঝেতা ও সহাবস্থানের সুযোগ আছে কি না জানতে চেয়েছেন। অমরা বলেছি, সে সুযোগ বিএনপি রাখেনি। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ চায়, মৃত তত্ত্বাবধাযক সরকার আনতে চায়, নির্বাচন কমিশন বাতিল এবং সংসদের বিলুপ্তি চায়। এসব করা সম্ভব নয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপি যেসব অভিযোগ তাদের কাছে করেছে তার জবাব দিয়েছি। আইনের ভুল ব্যাখ্যা বিএনপি দিয়েছে। মার্কিন প্রতিনিধি দল বিএনপির দাবি নিয়ে কোনো কথা বলেননি। তারা অবাধ, সুষ্ঠু নির্বাচন বাংলাদেশে দেখতে চান। কোনো সহিংসতার আশঙ্কা আছে কি না জানতে চেয়েছেন।  আমরাও বলেছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন করতে জনগণের কাছে অঙ্গীকার করেছেন। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি, পদক্ষেপ নিচ্ছি।

আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মার্কিন প্রতিনিধি দলকে ইতিবাচক মনে হয়েছে। তারা এখানে মধ্যস্থতা করতে এসেছেন বলে তাদের কথায় মনে হয়নি। বিএনপির যে এক দফা দাবি তার মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, মৃত তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আসা নির্বাচন কমিশন বাতিল, সংসদ বিলুপ্তি এসব বিষয়ে তারা কিছু বলেননি। কোনো দলের পক্ষ নিয়ে তারা কথা বলছে বলে মনে হয়নি। তাদের কথায় মনে হয়েছে, তারা পরিবেশ, পরিস্থিতিটা বুঝতে চান।  

প্রতিনিধি দলে আরও ছিলেন, সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মি আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও কার্যনির্বাহী সদস্য মো. এ আরাফাত।

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষণ মিশনের এ প্রতিনিধি দলটি আগামী জাতীয় নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণে ঢাকায় এসেছে।  দলটি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করছে।  

আগামী ১০ অক্টোবর দলটি বৈঠক করবে নির্বাচন কমিশনের সঙ্গে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
এসকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।