ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ভোটাধিকার ও গণতন্ত্রের কুলখানি করেছে আওয়ামী লীগ: সাইফুল হক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
ভোটাধিকার ও গণতন্ত্রের কুলখানি করেছে আওয়ামী লীগ: সাইফুল হক

ঢাকা: গণতন্ত্র মঞ্চ মানুষের আকাঙ্ক্ষা পূরণে কাজ করছে আর অন্যদিকে আওয়ামী লীগ দেশে ভোটাধিকার গণতন্ত্রের কুলখানি করেছে বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

তিনি বলেন, দেশে এখন যে আন্দোলন গড়ে উঠেছে, মানুষের আকাঙ্ক্ষা পূরণে গণতন্ত্র মঞ্চ ভূমিকা রেখেছে।

মঙ্গলবার (৮ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে গণতন্ত্র মঞ্চের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘কর্তৃত্ববাদী দুঃশাসন-গণজাগরণ-গণঅভ্যুথানের পথে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আলোচনা সভার আয়োজন করে গণতন্ত্র মঞ্চ।

সাইফুল হক বলেন, কিছুদিন আগের ব্যবসায়ীদের শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী উপস্থিত ছিলেন। সেখানে ব্যবসায়ীরা বলেছেন তারা আবার তাকে ক্ষমতায় দেখতে চান।

চট্টগ্রাম এখন পানির নিচে ভাসছে উল্লেখ করে সাইফুল হক বলেন, অথচ চট্টগ্রামের উন্নয়নে ১২ হাজার কোটি টাকা বাজেট দেওয়া হয়েছিল। সে টাকাটা লুটপাট করা হয়েছে।

তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি আইন পরিবর্তন কেবল মাত্র একটা আইওয়াশ। পশ্চিমা বিশ্বকে বুঝ দেওয়ার জন্য এমন পরিবর্তন আনা হয়েছে, যাতে মৌলিক কোনো পরিবর্তন নেই।  

এদিকে সরকার যত দ্রুত ক্ষমতা ছাড়বে পরিণতি তত ইতিবাচক হবে বলে মনে করছেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক হাসনাত কাইয়ুম।

তিনি বলেন, দেশের রাজনীতিতে এখন পরিবর্তনটা অনিবার্য। শেখ হাসিনা এবং তার সরকারকে ক্ষমতা থেকে যেতেই হবে। তারা যত দ্রুত এটা বুঝতে পারবে, এটা ততটাই ইতিবাচক পরিণতি নিয়ে আসবে। যে পরিমাণ পাচার তারা (আওয়ামী লীগ) করেছে, সে পাচারের সম্পদ তাদের ভোগে আসবে না।

হাসনাত কাইয়ুম বলেন, দেশের রাজনীতিতে গণতন্ত্র মঞ্চের একটা ইতিবাচক ভূমিকা আছে। দেশে স্বৈরাচার বিরোধী আন্দোলন নতুন না। অনেক জোটই এই কাজ করেছে। কিন্তু তাদের সঙ্গে মঞ্চের পার্থক্যটা হলো, মঞ্চ প্রথম সরকার বদলের বিষয়টি সামনের আনার উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে দেশে শাসনব্যবস্থা বদলের রাজনীতি যারা করছেন, তারা আমাদের এ কৌশলকে মেনে নিয়েছেন। হ্যাঁ, রাজনৈতিক প্রেক্ষাপটে গণতন্ত্র মঞ্চের মাত্রায় বিস্তার দরকার ছিল, সেটা হয়তো পারিনি।

সভায় আরও উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না প্রমুখ।

বাংলাদেশ সময়: ০১০১ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৩
ইএসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।