ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

রাজনীতি

তারেক-জোবাইদার রায় প্রত্যাখ্যান, নুরের ওপর হামলার প্রতিবাদ মান্নার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
তারেক-জোবাইদার রায় প্রত্যাখ্যান, নুরের ওপর হামলার প্রতিবাদ মান্নার নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না: ফাইল ফটো

ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের মামলার রায়ের নিন্দা জানিয়েছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি একে ‘ফরমায়েশি’ সাজা বলেও উল্লেখ করেছেন।

সে সঙ্গে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের ওপর হামলার প্রতিবাদও জানান মান্না।

বৃহস্পতিবার (৩ আগস্ট) দলের এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি।

বিবৃতিতে মান্না বলেন, আদালতে প্রায় ৪৯ লাখ মামলার জট থাকলেও অকল্পনীয় দ্রত গতিতে চলা এ মামলায় রাত ৮টা/৯টা পর্যন্ত একতরফাভাবে সাজানো সাক্ষীকে দিয়ে শেখানো বুলি বলানো হয়েছে আদালতে। মাত্র সাড়ে তিন মাসে ১৬ কার্যদিবসে ৪২ জনের সাক্ষ্যগ্রহণ করে অতি দ্রুত রায় প্রমাণ করে এ মামলা কতটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

বিবৃতিতে মান্না আরও বলেন, বর্তমান সময়ে যখন সরকার তাদের অধীনে নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচন করা সম্ভব বলে উচ্চকন্ঠে দাবি করছে, তখন প্রধান বিরোধী দলের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে এই ধরনের ঘৃণ্য, প্রহসনমূলক মামলা এবং ফরমায়েশি রায় প্রমাণ করে বাংলাদেশে এ সরকারের শাসনামলে শুধু বিরোধী দল নয়, কোনো সাধারণ মানুষও নিরাপদ নয়, নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচন তো দূর পরাহত।

আমরা নাগরিক ঐক্যের পক্ষ থেকে এ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং প্রতিহিংসামূলক সাজানো মামলার রায়কে প্রত্যাখ্যান করছি। একইসঙ্গে এ প্রত্যয়ও ঘোষণা করছি যে, এ নিপীড়নমূলক গণতন্ত্র ধ্বংসকারী স্বৈরাচারী সরকারের দ্রুত অপসারণের মাধ্যমে একটি অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে দেশে গণতন্ত্র এবং মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠায় আমাদের সংগ্রাম অব্যাহত থাকবে।

বিবৃতিতে, বুধবার (০২ আগস্ট) শাহবাগে গণ অধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর এবং তার সহযোগীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদও জানিয়েছেন মাহমুদুর রহমান মান্না। ডাকসুর সাবেক একজন ভিপির ওপর এ ন্যাক্কারজনক হামলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য, গর্বের ওপর আঘাত বলে উল্লেখ করেন তিনি।

আওয়ামী গুন্ডা বাহিনী ছাত্রলীগের এ নারকীয় আচরণের তীব্র নিন্দা জানিয়ে মান্না বলেন, এ গণতন্ত্র ধ্বংসকারী অবৈধ স্বৈরাচার সরকার যতদিন ক্ষমতায় আছে, ততদিন দেশের কোনো মানুষ নিরাপদ নয়। হামলায় আহত নেতাকর্মীদের দ্রুত আরোগ্য কামনা করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।