ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিএনপি-গণতন্ত্র মঞ্চ বৈঠক বিকেলে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
বিএনপি-গণতন্ত্র মঞ্চ বৈঠক বিকেলে

ঢাকা: সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের রূপরেখা তৈরি করতে বিএনপি ও গণতন্ত্র মঞ্চের লিয়াজোঁ কমিটির বৈঠক হবে আজ (২৭ জানুয়ারি) বিকেলে। বৈঠকে আগামী দিনে আন্দোলন জোরদার ও বিএনপির ২৭ দফা ও মঞ্চের ১৪ দফা নিয়ে সমন্বয় করার বিষয়ে আলোচনা হবে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বাংলানিউজকে জানান, ‘বিএনপির লিয়াজোঁ কমিটি ও গণতন্ত্র মঞ্চ লিয়াজোঁ কমিটির সঙ্গে ২৭ জানুয়ারি বিকেল ৪টায় গুলশান চেয়ারপারসন অফিসে বৈঠক হবে। বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত থাকবেন। দুই লিয়াঁজো কমিটি গঠনের পর এটাই হবে মির্জা ফখরুলের সঙ্গে গণতন্ত্র মঞ্চের প্রথম যৌথ বৈঠক।

বিএনপি ও গণতন্ত্র মঞ্চের নীতিনির্ধারকদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুক্রবার অনুষ্ঠেয় বৈঠকে ভবিষ্যত আন্দোলনের রোডম্যাপ নিয়ে আলোচনা করবেন দুই পক্ষের নেতারা। বিশেষ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের উপস্থিতিতে বৈঠক নতুন মাত্রা পাবে বলে মনে করছেন নেতারা।

মঞ্চের গুরুত্বপূর্ণ একনেতা জানান, সুষ্ঠু নির্বাচনের দাবিসহ অন্য বিষয়গুলোয় সরকারকে নমনীয় করতে আন্দোলনের গতিবিধি অনেক গুরুত্বপূর্ণ। সে ক্ষেত্রে পুরো কর্মসূচির রোডম্যাপ, আন্দোলনে কীভাবে অন্যান্য রাজনৈতিক দল ও সমাজের নানা অংশের মানুষকে যুক্ত করা হবে, এসব বিষয় নিয়ে শুক্রবার আলোচনা হবে। এছাড়া যুগপতের ভিত্তি ও আসন্ন রমজানের আগে প্রোগ্রাম কী হবে, কোন মাত্রায় আন্দোলন নেওয়া সম্ভব হবে, এসব বিষয়ও আলোচনার টেবিলে উঠবে।

এর আগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের সমন্বয়ে লিয়াজোঁ কমিটি গণতন্ত্র মঞ্চের সঙ্গে বৈঠক করলেও প্রথমবার লিয়াজোঁ কমিটির বৈঠকে যোগ দেবেন বিএনপি মহাসচিব। বৈঠকে গণতন্ত্র মঞ্চের সাত দল থেকে ৭ জন শীর্ষ পর্যায়ের নেতা অংশ নেবেন। এ কারণে শুক্রবারের বৈঠকটি গুরুত্বপূর্ণ হবে বলেও জানিয়েছেন নেতারা।

উল্লেখ্য গত বছরের ৮ আগস্ট সাতটি দল ও সংগঠন নিয়ে গণতন্ত্র মঞ্চ গঠিত হয়। সেগুলো হচ্ছে- আ স ম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), সাইফুল হকের বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন, নুরুল হক নুরের গণ অধিকার পরিষদ, শেখ রফিকুল ইসলামের ভাসানী অনুসারী পরিষদ ও হাসনাত কাইয়ুমের রাষ্ট্র সংস্কার আন্দোলন। এর মধ্যে জেএসডি ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টি নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত দল।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।