ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মামলা মিথ্যা প্রমাণ হলো কলমের কালির অমিলে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
মামলা মিথ্যা প্রমাণ হলো কলমের কালির অমিলে

হবিগঞ্জ: ঋণ গ্রহীতার বিরুদ্ধে চেক ডিজঅনারের মিথ্যা মামলা দায়ের করে ফেঁসে গেলেন এক সুদের কারবারী। মামলাটি মিথ্যা প্রমাণিত হলো চেকের স্বাক্ষর ও অন্যান্য লেখা দুটি ভিন্ন কলম দিয়ে এবং ব্যক্তির হাতে লেখা হওয়ার জন্য।


 
ঘটনাটি হবিগঞ্জের মাধবপুর উপজেলার। মঙ্গলবার (৮ নভেম্বর) হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন চেক ডিজঅনারের মিথ্যা মামলাটি খারিজের আদেশ দেন। একই সঙ্গে মিথ্যা মামলার বাদীর বিরুদ্ধে আরেকটি মামলা দায়েরের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দেন।
 
আদালত সূত্রে জানা গেছে, মাধবপুর উপজেলার পূর্ব মাধবপুর গ্রামের ছুরুক মিয়ার ছেলে মান্না মিয়ার (২২) কাছ থেকে প্রতিমাসে ১৫ হাজার টাকা সুদ দেওয়ার শর্তে দেড় লাখ টাকা ঋণ নিয়েছিলেন আবুল কালাম নামে এক ব্যক্তি। ঋণ নেওয়ার সময় তিনি স্বাক্ষর করা ৩টি চেকের পাতা মান্নাকে দিয়েছিলেন। ছয় মাসে সুদের ৯০ হাজার টাকা শোধও করেন।
 
পরবর্তীতে ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য পদে নির্বাচনে অংশ নেওয়াসহ বিভিন্ন কারণে ঋণগ্রস্ত হয়ে যাওয়ায় বাড়ি ছেড়ে অন্যত্র চলে যান কালাম। এরপর মান্না একটি চেকে ১৪ লাখ টাকা বসিয়ে ব্যাংকে চেক ডিজঅনারের মামলা দায়ের করেন। বাদী তার মামলায় উল্লেখ করেন কালাম ১৪ লাখ টাকা বুঝে নিয়ে নিজে স্বাক্ষর করে চেক দিয়েছেন।

পরে মামলার তদন্তকারী কর্মকর্তা হবিগঞ্জ পিবিআইয়ের উপ পরিদর্শক (এসআই) মো. শাহনেওয়াজ আদালতে এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে উল্লেখ করা হয়, আসামি ১৪ লাখ টাকা নেননি, তিনি দেড় লাখ টাকা ঋণ নিয়েছিলেন এবং ৯০ হাজার টাকা সুদ শোধও করেছেন। এছাড়া আবুল কালামের স্বাক্ষর করে দেওয়া চেকে লেখার তারিখ ও টাকার পরিমাণ দুটি ভিন্ন কলম দিয়ে এবং ব্যক্তির হাতে লিখা হয়েছে। পরে এ প্রতিবেদনের বিরুদ্ধে নারাজী দেন বাদী মান্না মিয়া।
 
মঙ্গলবার নারাজীর শুনানির সময় তদন্ত প্রতিবেদন ও স্বাক্ষীদের জবানবন্দিসহ বিভিন্নভাবে আদালতের কাছে প্রমাণিত হয় মামলাটি মিথ্যা। এ সময় বিচারক এ মামলা খারিজ করে বাদী মান্নার বিরুদ্ধে হবিগঞ্জ সদর মডেল থানায় আরেকটি মামলা দায়েরের জন্য এসআই মো. শাহনেওয়াজকে আদেশ দেন।
 
বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।