ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

আড়াইহাজারে খাসজমি উদ্ধারে উচ্ছেদ অভিযান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
আড়াইহাজারে খাসজমি উদ্ধারে উচ্ছেদ অভিযান 

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা প্রশাসন মাহমুদপুর ইউনিয়নের শ্রীনিবাসদী গ্রামে দখল হয়ে যাওয়া ৯০ শতাংশ খাস জমি উদ্ধারে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে।  

শুক্রবার (২৮ অক্টোবর) দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান চালানো হয়।

গ্রামবাসীর দখলে থাকা ওই জমির মূল্য ২ কোটি ২৭ লাখ টাকা। উচ্ছেদ টিমে ভেকু ও পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন ছিল।  

নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান ফারুক ও আড়াইহাজার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পান্না আক্তারের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। তাছাড়া সহকারী পুলিশ সুপার নারায়ণগঞ্জ ‘গ’ অঞ্চল পুলিশি ব্যবস্থার সার্বিক দায়িত্ব পালন করেন।
 
প্রশাসন সূত্রে জানা গেছে, মাহমুদপুর ইউনিয়নের শ্রীনিবাসদী মৌজায় আরএস ১নং খাস খতিয়ানভুক্ত আরএস এর তিনটি দাগে (দাগ নং-২৯,৬২ ও ৬৩) সরকারের মোট ৯০ শতাংশ খাসজমি রয়েছে। বিগত পাঁচ দশকে সরকারী এই খাসজমি গ্রামবাসী দখল করে যে যার সুবিধামতো বাড়িঘর, পাওয়ারলুম কারখানা ও দোকানপাট গড়ে তুলেছে। এদিকে আড়াইহাজার উপজেলা প্রশাসন প্রধানমন্ত্রীর উপহারের ঘর দেওয়ার জন্য খাসজমি পাচ্ছিল না। অনেক খোঁজাখুঁজির পর শ্রীনিবাসদী গ্রামে ৯০ শতাংশ সরকারি খাসজমির সন্ধান মেলে।
 
উপজেলা প্রশাসন দীর্ঘদিন এই বিপুল পরিমাণ সরকারি সম্পত্তি রক্ষার জন্য চেষ্টা করে আসছিল। ২ কোটি ২৭ লাখ টাকা মূল্যের এই জমি উদ্ধারের জন্য জেলা প্রশাসনের সহায়তা চাওয়া হয়। জেলা প্রশাসন খোঁজ খবর নিয়ে সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে এই জমি উদ্ধারে উচ্ছেদ অভিযান চালানোর নির্দেশ দেয়।  
 
শ্রীনিবাসদী গ্রামে উচ্ছেদ অভিযানে আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ছিলেন আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল হক হাওলাদারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
এমআরপি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।