ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় সিত্রাং

ভোলায় ৩৩২৫ হেক্টর ফসল ও ৬২৮০ পুকুর-ঘের ক্ষতিগ্রস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
ভোলায় ৩৩২৫ হেক্টর ফসল ও ৬২৮০ পুকুর-ঘের ক্ষতিগ্রস্ত

ভোলা: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ভোলার উপকূলীয় এলাকার কৃষি ও মৎস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। এরমধ্যে কৃষিতে ৩ হাজার ৩২৫ হেক্টর ফসল ও ৬ হাজার ২৮০টি পুকুর-ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে।

কৃষি অফিস জানায়, ঝড়ের প্রভাবে ৩ হাজার ১৬০ হেক্টর আমন ধান, ১৫০ হেক্টর সবজি, ৩ হেক্টর পান, ৭ হেক্টর কলা ও ৫ হেক্টর জমির পেঁপে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও জোয়ারের পানিতে ডুবে আছে অনেক ফসল। এতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।  

অন্যদিকে ৭ উপজেলায় ৬ হাজার ২৮০টি পুকুর ও মাছের ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। জোয়ারের পানিতে ভেসে গেছে এসব এলাকার পুকুর ও ঘেরের মাছ।  

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত তিনদিন ধরে মেঘনার পানি বিপৎসীমার ওপরে প্রবাহিত হচ্ছে। এতে বাঁধের বাইরের নিচু এলাকা প্লাবিত হয়েছে।  

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হানান ওয়ারিসুল কবীর বলেন, যে সমস্ত জমিতে জলাবদ্ধতা রয়েছে, সেসব জমিতে দ্রুত সেচ দিতে বলা হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করে পাঠানো হয়েছে। সরকারের পক্ষ থেকে বরাদ্দ এলে তা বিতরণ করা হবে।

জেলা মৎস্য কর্মকর্তা বলেন, ঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত মাছ চাষিদের তালিকা তৈরি করে পাঠানো হয়েছে। সহায়তা এলে তাদের মধ্যে বিতরণ করা হবে।

বাংলাদেশ সময়: ০১৫৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।