ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অগ্নিকাণ্ড-দুর্যোগে রোবটের ব্যবহার জানমালের ঝুঁকি কমাবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
অগ্নিকাণ্ড-দুর্যোগে রোবটের ব্যবহার জানমালের ঝুঁকি কমাবে

ঢাকা বিশ্ববিদ্যালয়: অগ্নিকাণ্ড ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলাসহ বিভিন্ন ক্ষেত্রে রোবট ব্যবহার করলে মানুষের জানমালের ঝুঁকি অনেক কমবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (২৫ অক্টোবর)  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে দুই দিনব্যাপী ৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

দেশের স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ঢাবি রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক যৌথভাবে এই অলিম্পিয়াডের আয়োজন করে। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর উদ্বোধন করেন।

তিনি  বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার ৪র্থ শিল্প বিপ্লবের সুবিধাসমূহ কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তি নির্ভর দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করে যাচ্ছে। এই প্রচেষ্টাকে আরও বেগবান করে তথ্য ও প্রযুক্তি খাতের উন্নয়ন এবং গবেষণায় সরকারকে ঢাকা বিশ্ববিদ্যালয় সর্বাত্মক সহযোগিতা করবে। স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণির মানুষকে সম্পৃক্ত করে এই অলিম্পিয়াড আয়োজন করায় তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

জুনাইদ আহমেদ পলক বলেন, রোবট ব্যবহারের মাধ্যমে দেশে ব্যবসা-বাণিজ্য, ব্যাংকিং, যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রেও বৈপ্লবিক পরিবর্তন ঘটানো সম্ভব হবে। রোবটিক্স ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠায় গুরুত্বারোপ করে তিনি বলেন, শিক্ষক, শিক্ষার্থী, গবেষক ও শিল্প প্রতিষ্ঠান সম্মিলিতভাবে কাজ করলে রোবট রপ্তানিরও সুযোগ সৃষ্টি হবে। স্কুল ও কলেজ পর্যায় থেকে শিক্ষার্থীদের তথ্য ও প্রযুক্তি বিষয়ক শিক্ষা দেওয়াসহ নানা উদ্যোগ গ্রহণে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাবি ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল, ঢাবি রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. সেঁজুতি রহমান এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বক্তব্য রাখেন।

জুনিয়র এবং চ্যালেঞ্জ গ্রুপে মোট ৫টি ক্যাটাগরিতে দেশের বিভিন্ন স্কুল ও কলেজ থেকেমোট  ১ হাজারের বেশি নিবন্ধিত শিক্ষার্থী জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত এই অলিম্পিয়াডে অংশ নেয়।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, অক্টোবর ২৫,২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।