ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘটে রামেক হাসপাতাল অচল, চলছে আলোচনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘটে রামেক হাসপাতাল অচল, চলছে আলোচনা

রাজশাহী: ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। চিকিৎসাসেবা বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন সব ওয়ার্ডের সাধারণ রোগীরা।

উদ্ভূত পরিস্থিতিতে সংকট নিরসনে চেষ্টা চালাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২০ অক্টোবর) দুপুর ২টার দিকে ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে ফের আলোচনায় বসেছেন হাসপাতাল পরিচালক। আশা করা হচ্ছে, বিকেলের মধ্যেই চিকিৎসাসেবা দেওয়া কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

রামেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকের সংখ্যা প্রায় ৩০০। এ বিপুল সংখ্যক ইন্টার্ন চিকিৎসক ছাড়া হাসপাতাল পরিচালনা করা অসম্ভব হয়ে পড়েছে। গত বুধবার (১৯ অক্টোবর) রাত থেকে রামেক হাসপাতালে ভর্তি থাকা প্রায় আড়াই হাজার রোগী বর্তমানে ভীতিকর পরিস্থিতির মধ্য দিয়ে সময় পার করছেন। অনেকগুলো জরুরি অপারেশন না করেই চিকিৎসকরা ফিরে যেতে বাধ্য হয়েছেন।

হাসপাতালে হামলা ও ভাঙচুরের প্রতিবাদে গত বুধবার রাত সাড়ে ১১টা থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছেন ইন্টার্ন চিকিৎসকরা। ধর্মঘটের ডাক দিয়ে তারা একযোগে হাসপাতাল ছাড়েন। এর আগে রাত ১১টার দিকে তারা হাসপাতালের ভেতরে অবস্থান নেন। রাতে হাসপাতাল ছাড়ার আগে অনির্দিষ্টকালের জন্য হাসপাতালে ধর্মঘটের ঘোষণা দেন ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. ইমরান হোসেন।

রাজশাহী মেডিকেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, ইন্টার্ন চিকিৎসকরা নিরাপত্তাহীনতার কথা বলে গত রাতে তারা হাসপাতাল ছেড়ে চলে যান। তাদের দাবি, হাসপাতালে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, হাসপাতালের ঘটনায় গভীর রাত পর্যন্ত তারা বৈঠক করেছেন। বৈঠকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র শাহরিয়ারের চিকিৎসার অবহেলার অভিযোগ ওঠায় ঘটনা তদন্তে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়। একইসঙ্গে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলীকে তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে। এছাড়া রামেক হাসপাতালের উপ-পরিচালক, নগর পুলিশের দুজন প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মনোনীত দুজন শিক্ষক এ কমিটির সদস্য। তিন কার্যদিবসের মধ্যে কমিটি তদন্ত শেষ করে প্রতিবেদন দেবে। শাহরিয়ারের মৃত্যুকে কেন্দ্র করে আসলেই কী কী ঘটেছে, তা তুলে আনবে এ কমিটি। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।  

ওই সভায় রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মো. আবু কালাম সিদ্দিক, রাবি প্রক্টর অধ্যাপক আসাবুল হক, রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ অন্যান্য চিকিৎসক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন। দুপুরে আবারও ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে তিনি বসেছেন। আলোচনা সন্তোষজনক হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন রামেক হাসপাতাল পরিচালক।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।