ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

কমছে বাস ভাড়া, স্বল্প দূরত্বে পড়বে প্রভাব? 

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
কমছে বাস ভাড়া, স্বল্প দূরত্বে পড়বে প্রভাব? 

ঢাকা: জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর পরিপ্রেক্ষিতে বাস ভাড়াও কমানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।  

তবে বাস ভাড়া কমলেও হ্রাসকৃত ভাড়া কর্যকরে সরকার ও পরিবহন মালিকদের সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলেছে যাত্রীকল্যাণ সমিতি।

তাদের শঙ্কা, বাস ভাড়া কাগজে কলমে কমলেও বাস্তবে কোনো প্রভাব পড়বে না।

বুধবার (৩১ আগস্ট) বিকেল ৫টায় সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণে কমিটির বৈঠক হবে।  

ভাড়া কত কমবে তা ঠিক হবে এ বৈঠকে। তবে বিআরটিএ সূত্রে জানা গেছে, বাস ভাড়া কমতে পারে ৫ শতাংশ।

যাত্রী-কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক বাংলানিউজকে বলেন, বাস ভাড়া অযৌক্তিক ও অনায্যভাবে বাড়ানো হচ্ছে।  একতরফাভাবে ভাড়া বাড়ানো হচ্ছে কিন্তু বাস ভাড়া নির্ধারণে যাত্রীদের অংশগ্রহণ নেই।  

কত পয়সা কমাচ্ছে সেটা গুরুত্বপূর্ণ নয় জানিয়ে সংগঠনের মহাসচিব বলেন, বাস ভাড়া নির্ধারণে কমিটি পুনর্গঠন করা উচিত। পুনর্গঠিত কমিটিতে যাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

বাস ভাড়া বৃদ্ধি বা হ্রাসের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, ১৮টি উপাদানের সমন্বয় করে বাসভাড়া বৃদ্ধি করা হয়। সবকটি উপাদানে অতিরঞ্জিতভাবে বাড়তি খরচ দেখানো হয়। এর মধ্যে ৩-৪ টি উপাদান ছাড়া অন্যগুলো সরাসরি সংশ্লিষ্টও নয় বাস ভাড়া নির্ধারণের ক্ষেত্রে ।

দুইদফা তেলের দাম বৃদ্ধির পরে যে হারে ভাড়া বৃদ্ধি করা হয়েছে সেটা যৌক্তিক হয়নি বরং সেই ভাড়াও সংশোধন করে কমানো উচিত বলে মন্তব্য করেছেন যাত্রী কল্যাণ সমিতি মহাসচিব মোজাম্মেল হক।

এ বৈঠকে সড়ক পরিবহন সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, বাস মালিক সমিতি, যাত্রী কল্যাণ সমিতিসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।

এই হিসাবে প্রতি এক শ কিলোমিটরের জন্য চার থেকে পাঁচ টাকা ভাড়া কমতে পারে। ফলে স্বল্প দূরত্বে তার কোনো প্রভাবই পড়বে না।

জ্বালানি তেলের মূল্য হ্রাসের পর বিআরটির প্রস্তাব অনুমোদন হলে দূরপাল্লার বাস ভাড়া হবে কিলোমিটারপ্রতি ২ টাকা ১৫ পয়সা। আর ঢাকা ও চট্টগ্রাম মহানগরে কিলোমিটারপ্রতি বাস ভাড়া হবে ২ টাকা ৪৫ পয়সা।

বিআরটিএর একজন কর্মকর্তা জানিয়েছেন, জ্বালানি তেলের হ্রাসকৃত মূল্যের সঙ্গে বাস ভাড়া সমন্বয়ের জন্য মঙ্গলবার (৩০ আগস্ট) বিআরটিএ কার্যালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় একটি প্রস্তাব প্রায় চূড়ান্ত করে আনা হয়েছে। বিষয়টি নিয়ে বুধবার (৩১ আগস্ট) আরেকটি সভা অনুষ্ঠিত হতে পারে। এরপর প্রস্তাবটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এর আগে, জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার (৩০ আগস্ট) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সমম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভার বক্তৃতা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস ভাড়া কমানোর কথা বলেন।  

মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি পদে থাকা খন্দকার এনায়েত উল্যাহও ছিলেন আলোচনা সভার মঞ্চে।

গত ৬ আগস্ট জ্বালানি তেলের বর্ধিত দামের সঙ্গে সমন্বয় করে বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিআরটিএ। এতে ৪০ পয়সা বাড়িয়ে দূরপাল্লার বাস ভাড়া নির্ধারণ করা হয় ২ টাকা ২০ পয়সা।

একইভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর জন্য ৩৫ পয়সা বাড়িয়ে কিলোমিটারপ্রতি বাস ভাড়া নির্ধারণ করা হয় ২ টাকা ৫০ পয়সা।  


বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।