ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আশুরার গুরুত্ব ও আমাদের করণীয় শীর্ষক আলোচনা-দোয়া অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
আশুরার গুরুত্ব ও আমাদের করণীয় শীর্ষক আলোচনা-দোয়া অনুষ্ঠিত ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র আশুরার গুরুত্ব ও আমাদের করণীয় শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১০ আগস্ট) বাদ জোহর এ আয়োজন অনুষ্ঠিত হয়।

এতে আলোচনা করেন- বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মুফতি এহসানুল হক জিলানী।

আলোচনায় বক্তা বলেন, আশুরার দিনে রোজা পালনের মাধ্যমে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর কাছে বিগত বছরের গুনাহ মাফের প্রত্যাশা রেখেছেন। মহররম মাসের রোজাকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের পর সর্বাধিক উত্তম রোজা বলে অভিহিত করেছেন। আল্লাহর কাছে নিজেকে পরিপূর্ণ সমর্পণ ও উৎসর্গ করার সর্বোত্তম মাধ্যম হচ্ছে তাঁর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা। এর অন্যতম নমুনা হচ্ছে- নফল রোজা পালন। আশুরাও মুমিন মুসলমানকে আল্লাহর আনুগত্যের প্রতি এ শিক্ষা দেয়।

তিনি বলেন, আশুরার দিনে কারবালায় ঘটে যাওয়া ইমাম হোসাইন রাদিয়াল্লাহু আনহুর ঘটনা ও আত্মত্যাগ অন্যায় ও জুলুমের ব্যাপারে তার আপোষহীন মনোভাব উম্মতে মুসলিমার জন্য এক অনন্য শিক্ষা।

এদিন ইমানি চেতনায় উদ্বুদ্ধ হয়ে আশুরার রোজা রাখা, আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা, ত্যাগের শিক্ষা গ্রহণ করা ও আশুরায় রোজা পালনকারীদের ইফতার করানো আমাদের একান্ত কর্তব্য। হজরত ইমাম হোসাইন রাদিয়াল্লাহু আনহুর শাহাদতের এ দিনে তার আদর্শ হৃদয়ে ধারণ করে নিজ ও সমাজের সর্বস্তরে ন্যায় প্রতিষ্ঠার দায়িত্ব আমাদের সবার।

আলোচনা ও দোয়া মাহফিল আয়োজনে সভাপতিত্ব করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সভাপতি হাজী মো. ইয়াকুব আলী। এ সময় আরও উপস্থিত ছিলেন- মুসল্লি কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মানিক, সাংগাঠনিক সম্পাদক নাসির উদ্দিন গাজীসহ কমিটির অন্যান্য সদস্য এবং মুসল্লিরা।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
এইচএমএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।