ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাজী আনারকলির বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
কাজী আনারকলির বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু

ঢাকা: জাকার্তার বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চীফ অব মিশন কাজী আনারকলির বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত শুরু করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার (৩ আগস্ট) থেকে তাঁর বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের আনুষ্ঠানিক তদন্ত শুরু হলো।

 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জাকার্তা দূতাবাসের ডেপুটি চীফ অব মিশনের কাজী আনারকলির বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ তদন্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামসকে প্রধান করে একটি  কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরু করেছে। কাজী আনারকলির বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তে প্রমাণিত হলে তাঁকে চাকরিবিধি অনুযায়ী শাস্তি পেতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত ১৭ জুলাই ইন্দোনেশিয়া সফরে গিয়েছিলেন। সে সময় কাজী আনারকলির ঘটনাটি জাকার্তার বাংলাদেশের দূতাবাসের কর্মকর্তাদের কাছ থেকে জেনে নেন। তখন এ বিষয়ে যথাযথ তদন্তের নির্দেশনাও দেন পররাষ্ট্রমন্ত্রী।   

সূত্র জানায়, গত ৫ জুলাই কাজী আনারকলির জাকার্তার বাসায় অভিযান চালায় ইন্দোনেশিয়ার মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। সে সময় তাঁর বাসায় নিষিদ্ধ মাদক মারিজুয়ানা পাওয়ার অভিযোগ ওঠে। পরে ইন্দোনেশিয়া সরকারের অনুরোধে তাঁকে ঢাকায় ফেরত আনা হয়। তবে কাজী আনারকলি নাইজেরিয়ার একজন নাগরিকের সঙ্গে অ্যাপার্টমেন্ট শেয়ার করতেন। তিনি নাকি নাইজেরিয়ার নাগরিক মাদকদ্রব্য রেখেছিলেন, সে বিষয়ে এখনো জাকার্তার পক্ষ থেকে ঢাকাকে জানানো হয়নি। পরে ইন্দোনেশিয়া থেকে তাকে প্রত্যাহার করে আনা হয়। বিষয়টি নিয়ে ইন্দোনেশিয়ার কাছে বিস্তারিত ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ। তবে ইন্দোনেশিয়া থেকে এখনো জবাব আসেনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ইতোমধ্যেই জানিয়েছেন, কূটনীতিক কাজী আনারকলির বিরুদ্ধে আনা অভিযোগকে তদন্ত করবে সরকার। এ ঘটনাকে দুর্ভাগ্যজনক ও বিব্রতকর বলে মন্তব্য করেন তিনি।  

প্রতিমন্ত্রী আরও জানান, আমরা তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ তদন্ত করছি। এটা আমাদের জন্য বিব্রতকর। তদন্তে দোষী সাব্যস্ত হলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। আমরা কখনোই কম্প্রোমাইজ করবো না।

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালে গৃহকর্মী নিখোঁজের দায়ে যুক্তরাষ্ট্র থেকে কাজী আনারকলিকে ফিরিয়ে আনা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
টিআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।