ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঝিনাইদহে পানি না থাকায় ভালো ফলনেও খুশি নন পাট চাষিরা

এম রবিউল ইসলাম রবি, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
ঝিনাইদহে পানি না থাকায় ভালো ফলনেও খুশি নন পাট চাষিরা

ঝিনাইদহ: ঝিনাইদহে এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে পাটের আবাদ হয়েছে। ফলন ভালো হলেও সোনালি আঁশ ঘরে তোলা নিয়ে চিন্তিত কৃষক।

বৃষ্টিপাত না হওয়া আর জিকে সেচ খালে পানি সরবরাহ না করায় পাট জাগ দেওয়া নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। বাড়তি টাকা খরচ করে পুকুর বা জলাশয়ে সেচ দিয়ে অনেকে পাট পচাচ্ছেন। এতে বাড়ছে উৎপাদন খরচ।  

কৃষি বিভাগ বলছে, জিকে সেচ খালে পানি সরবরাহ যেন দ্রুত হয় সে ব্যাপারে কথা হয়েছে।

ঝিনাইদহ জেলার শৈলকুপা ও হরিণাকুণ্ডু উপজেলার মাঠ। যতদূর চোখ যায় সোনালি আঁশ পাটের সবুজ পাতার সমারোহ। পাটের পরিচর্যা আর মাঠ থেকে পাঠ কাটতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এ বছর ফলন ভালো হলেও পাট পচানো নিয়ে কপালে চিন্তার ভাঁজ এই এলাকার কৃষকদের।

একই অবস্থা জেলার অন্যান্য উপজেলাতেও। আষাঢ় শেষে শ্রাবণ মাস শুরু হলেও বৃষ্টির দেখা নেই। প্রখর রোদে শুকিয়ে গেছে খাল, পুকুর, জলাশয়। অন্যান্য বছর এই সময় জিকে সেচ খালে পানি সরবরাহ করা হলেও এবার এখন পানি দেয়নি কর্তৃপক্ষ। এতে জমিতে উৎপাদিত পাট কেটে তা পচানো নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। অনেকেই বাড়তি টাকা খরচ করে পুকুর ভাড়া বা শুষ্ক পুকুরে পানি দিয়ে পাট জাগ দিচ্ছেন। এতে বাড়ছে উৎপাদন খরচ। দ্রুত এ সমস্যা সমাধানে দ্রুত জিকে সেচ খালে পানি সরবরাহ ও পাটের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবি তাদের।

হরিণাকুণ্ডু উপজেলার পোলতাডাঙ্গা গ্রামের আব্দুল গাফ্ফার বাংলানিউজকে বলেন, এবার আষাঢ় শেষে শ্রাবণ মাস শুরু হলেও বৃষ্টির দেখা নেই। এছাড়া জিকে সেচ খালে পানি সরবরাহ করা হলেও এবার এখনো পানি দেয়নি কর্তৃপক্ষ। ফলে পাট পচন নিয়ে চরম বিপদে আছি।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার, বিজয় কৃষ্ণ হালদার বাংলানিউজকে বলেন, পাটের পচন প্রক্রিয়ার সমস্যা সমাধানে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেওয়া তথ্য মতে, এ বছর জেলার ৬ উপজেলায় ২৩ হাজার ৫৯০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭৫০ হেক্টর বেশি।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।