ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের ৫ম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, মে ১০, ২০২২
অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের ৫ম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

ঢাকা:  দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অগ্রদূত ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. এম. আলিমউল্যা মিয়ানের পঞ্চম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (১০ মে)।

অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান ১৫ ফেব্রুয়ারি ১৯৪২ সালে কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন।

তিনি ২০১৭ সালের ১০ মে ইন্তেকাল করেন। পারিবারিকভাবে অধ্যাপক মিয়ান একজন মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান ও মরহুম বীর প্রতীক কর্নেল সফিক উল্যার ছোট ভাই। অধ্যাপক মিয়ান তার ভাইয়ের অনুপ্রেরণাকে সঙ্গে নিয়ে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় ১৯৯১ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠা করেন আইইউবিএটি।  

শিক্ষা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬২ সালে অনার্স ও ১৯৬৩ সালে মাস্টার্স শেষ করেন। পরে মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে ১৯৬৮ সালে এমবিএ ও যুক্তরাজ্যের ম্যানচেস্টার স্কুল অব বিজনেস থেকে ১৯৭৬ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

জ্ঞানগর্ভ ব্যক্তিত্ব ও বিভিন্ন শিক্ষামূলক পেশার অধিকারী ড. মিয়ান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক ও অধ্যাপক এবং সেন্টার ফর পপুলেশন ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ (সিপিএমআর) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন।

অধ্যাপক মিয়ান ১৯৬৩ সালে শিক্ষকতাকে পেশা হিসেবে গ্রহণ করে ১৯৬৪ থেকে ১৯৯৪ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ও আইবিএ’র পরিচালকসহ বিভিন্ন পদে নিয়োজিত ছিলেন। যুক্তরাষ্ট্র ও গ্রেট ব্রিটেনে পড়াশোনা ও নাইজেরিয়াতে ১৯৮১ সালে ভিজিটিং অধ্যাপক হিসেবে আহমাদু বালু বিশ্ববিদ্যালয়ে তিনি কাজ করেন। শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এবং প্রিয় মাতৃভূমির উৎকর্ষ সাধনের প্রচেষ্টায় তিনি বিশ্বের প্রায় ৪০টির মতো দেশ ভ্রমণ করেন।

অধ্যাপক ড. মিয়ান ১৯৮০-এর দশকে সর্বপ্রথম বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছিলেন। তিনি ১৯৮৯ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রাথমিক পরিকল্পনা শুরু করেন এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ওপর কার্যপত্রে প্রণয়ন করেন।

মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে আজ রয়েছে ড. মিয়ানের জীবন ও অবদান নিয়ে উন্মুক্ত আলোচনা ও স্মৃতিচারণ, দোয়া মাহফিল ও অনলাইন ওয়েবিনার। এছাড়া ড. মিয়ানের বর্ণাঢ্য জীবনের ওপরে রচনা প্রতিযোগিতা, স্মরণিকা প্রকাশ, সেমিনারসহ মাসব্যাপী নানা আয়োজন চলবে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, মে ১০, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।