ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মাংসের দামে নৈরাজ্য! 

নিজাম উদ্দিন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, মে ২, ২০২২
মাংসের দামে নৈরাজ্য! 

লক্ষ্মীপুর: ঈদকে কেন্দ্র করে লক্ষ্মীপুরে সব ধরনের মাংসের দাম বেড়েছে। এতে ক্রেতাদের অতিরিক্ত দামে মাংস কিনতে হচ্ছে।

তাদের অভিযোগ, ঈদকে কাজে লাগিয়ে মাংসের বাজারে নৈরাজ্য সৃষ্টি করেছে বিক্রেতারা।  

লক্ষ্মীপুর শহর, জকসিন, মান্দারি, বটতলী, ভবানীগঞ্জ, তোরাবগঞ্জসহ বেশ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি কেজি গরুর মাংস ৮০০ টাকা এবং খাসী ৯০০ টাকা করে বিক্রি করা হচ্ছে। যা আগের দাম  থেকে কেজিপ্রতি দেড়শ টাকা বেশি।

আর অতিরিক্ত দামে মাংস কিনে স্বস্তিতে নেই ক্রেতারা। এক কেজি মাংসের সঙ্গে ২০০ গ্রাম চর্বি এবং একশ গ্রাম অন্যান্য উপাদান দিয়ে থাকে। এতে নাখোশ ক্রেতারা।  

লক্ষ্মীপুর পৌরসভার বাসিন্দা সোহেল আলম, ফরহাদ হোসেন বলেন, ৮০০ টাকা কেজিদরে গরুর মাংস কিনতে হচ্ছে। যা অন্যান্য সময়ে বিক্রি হত সাড়ে ৬শ টাকা করে। কিন্তু ঈদকে কেন্দ্র করে গত ৩/৪ দিন থেকে কেজিতে দেড়শ টাকা করে বাড়িয়ে দিয়েছে বিক্রেতারা। শুধু তাই নয়, এক কেজিতে ৭শ গ্রাম মাংস দেওয়া হয়, বাকি ৩শ গ্রাম চর্বি খাওয়ার অযোগ্য।  

লক্ষ্মীপুর পৌর মাংস বাজারের ক্রেতা আবদুর রব বলেন, বাজারে ক্রেতার চাহিদা বেশি থাকায় ইচ্ছে মতো দাম নিচ্ছে বিক্রতারা। তাদের পছন্দমতো মাংস কেটে ওজন করে দেওয়া হচ্ছে। তাতে ক্রেতারা প্রতারিত হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে বাজার নজরদারির অভাব রয়েছে বলে জানান তিনি।  

মাংসের বাজারে প্রশাসনের অভিযান চালানোর দাবি জানিয়ে রাকিব হোসেন নামে এক ক্রেতা বলেন, লক্ষ্মীপুর শহর থেকে ৮০০ টাকা করে এক কেজি গরুর মাংস কিনি। এর মধ্যে আবার ৩শ গ্রাম চর্বি দিয়ে দিছে।  

এদিকে সোমবার (২ মে) দুপুরে সদর উপজেলার কালিবাজার সড়কে ও কালিবাজারে দুই মাংস ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত কুমার কৃষি বিপণন আইনে এ জরিমানা করেন। জেলা মার্কেটিং অফিসার মো. মনির হোসেন, জেলা কৃষি বিপণন অধিদপ্তর এতে সহযোগিতা করে। জেলা প্রশাসন সূত্রে অভিযানের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।  

অন্যদিকে, গরুর মাংসের লাগামহীন ঊর্ধ্বগতির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মুরগির দামও। লক্ষ্মীপুর শহরে ব্রয়লার মুরগির কেজি বিক্রি ১৮০-১৯০ টাকা দরে। কক মুগরির কেজি ৩২০ টাকা, লেয়ার মুরগির কেজি ২৮০ থেকে ৩০০ টাকা করে।  

আলামিন নামে এক মুরগি দোকানি বলেন, ঈদের কারণে চাহিদা বেশি থাকায় বাড়তি দামে খামার থেকে মুগরি কিনতে হয়েছে। তাই বেশি দামে বিক্রি করছে তারা।  

সদর উপজেলার জকসিন বাজারের গরুর মাংস বিক্রেতা তোফায়েল আহম্মেদ বলেন, ঈদের কারণে মাংসের চাহিদা বেড়ে গেছে। তাই দামও বেশি।  

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, মে ০২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।