ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

হিজড়া জনগোষ্ঠীর ভাতা বাড়ানোর সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
হিজড়া জনগোষ্ঠীর ভাতা বাড়ানোর সুপারিশ

ঢাকা: হিজড়া জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় ফিরিয়ে আনার চেষ্টা ও ভাতার পরিমাণ বাড়ানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুপতা ইয়াসমিন, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বৈঠকে যোগদান করেন।

বৈঠকে ১৭তম সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং তাদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের গৃহীত ব্যবস্থা এবং ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসনের (সেফ হোম/শেল্টার হোম) কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি চা-বাগান শ্রমিকদের অনুকূলে সরকারিভাবে বরাদ্দকৃত ঘর স্থায়ীভাবে চা-শ্রমিকদের দেওয়ার লক্ষ্যে ‘চা-বাগান শ্রমিকদের টেকসই আবাসন নির্মাণ নীতিমালা/নির্দেশিকা’ দ্রুত প্রণয়নের লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে স্থানীয় দুস্থ শিশুদের সুরক্ষায় সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় হাওর বেষ্টিত অঞ্চল, উপকূলীয় এলাকা এবং দেশের বিভিন্ন অনগ্রসর জেলায় কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং তাদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে বিভিন্ন মোটিভেশনাল কার্যক্রম, ক্যাম্পেইন, কাউন্সেলিং ও হিজড়া জনগোষ্ঠীর ভাতার পরিমাণ বাড়ানোর সুপারিশ করে।

এছাড়া ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসনের (সেফ হোম, শেল্টার হোম) অবস্থা উন্নীতকরণের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
               
বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
এসকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।