ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের মাঝে বীজ-সার বিতরণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
বান্দরবানে ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের মাঝে বীজ-সার বিতরণ

বান্দরবান: আউশ আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় বান্দরবানে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।
 
শনিবার (১৬ এপ্রিল) সকালে বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়কমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এই বীজ ও সার কৃষকদের হাতে তুলে দেন।


 
এসময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা মুস্তাফা, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, সদর উপজেলা চেয়ারম্যান একে জাহাঙ্গীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুকসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও কৃষকরা উপস্থিত ছিলেন।
 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়কমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, বাংলাদেশ প্রধানত কৃষি প্রধান দেশ। এই দেশের কৃষক কষ্ট করে রোদে পুড়ে আর বৃষ্টিতে ভিজে শস্য উৎপাদন করে আর আমরা সবাই সেই উৎপাদিত ফসল খেয়ে থাকি।

সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়কমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের কৃষকদের জীবনমান উন্নয়নে বিভিন্নভাবে কাজ করে গেছেন আর তার সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাবার আদর্শে পথ চলছেন। দেশের কৃষকদের উন্নয়নে তিনি বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধি করেছেন।
 
এসময় মন্ত্রী কৃষকদের উন্নয়নে এবং কৃষির উন্নয়নে কৃষি বিভাগের কর্মকর্তাদের সার্বিক সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান।
 
অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রতিজন কৃষককে পাঁচ কেজি উফশী বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার দেওয়া হয়।

কৃষি বিভাগ জানায়, ২০২২-২৩ মৌসুমে আউশ প্রণোদনার আওতায় বান্দরবান জেলার সর্বমোট পাঁচ হাজার কৃষক এই বীজ ও সার পাবে।
 
বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।