ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

পয়লা মে রক্ত ঝরেছিল শিকাগোর রাজপথে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, মে ১, ২০২৪
পয়লা মে রক্ত ঝরেছিল শিকাগোর রাজপথে

শিকাগোর সেই আন্দোলনের কারণেই শ্রমিকরা দৈনিক ৮ ঘণ্টার বেশি কাজ না করা ও একদিন সাপ্তাহিক ছুটির অধিকার পেয়েছে। মেহনতি মানুষকে মানুষ বলে গণ্য করার নিয়ম পেয়েছি আমরা।

আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক বুধবার (১ মে) এক যুক্ত বিবৃতিতে এ কথা বলেন।

বিবৃতিতে বলা হয়, আজকের এই দিনে আমরা পৃথিবীর সব মেহনতি মানুষকে অভিনন্দন ও তাদের সঙ্গে সংহতি জানাই। ১৮৮৬ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের শিকাগোতে হে মার্কেট এলাকায় আন্দোলনরত শ্রমিকদের সমাবেশে পুলিশ গুলি চালায়। এই যৌক্তিক মানবিক আন্দোলন কালক্রমে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং এই দাবি সারা বিশ্বের নিপীড়িত মানুষের দাবিতে পরিণত হয়।

১৮৮৯ সালে প্যারিসে ফরাসি বিপ্লবের ১০০ বছর পূর্তি উৎসবে শ্রমজীবী মানুষেরা শিকাগোর শ্রমিকদের আত্মত্যাগের স্মৃতিতে বিশ্ববাসীর কাছে ১৮৯০ সালের ১ মে থেকে দিনটিকে ‘মে ডে’ বা ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ হিসেবে পালনের প্রস্তাব করে। ১৮৯১ সালে প্রস্তাবটি আন্তর্জাতিক রূপ পায় এবং পর থেকে প্রতি বছর দিনটি সারা বিশ্বের মেহনতি মানুষের কাছে সংগ্রামের, কৃতজ্ঞতার ও শ্রদ্ধার একটি পবিত্র দিন হিসেবে পালিত হতে থাকে।

বিবৃতিতে আরও বলা হয়, ১৯২৩ সাল থেকে ভারতবর্ষে দিনটি পালিত হয়ে আসছে। বাংলাদেশেও জন্মলগ্ন থেকেই দিনটি রাষ্ট্রীয় ছুটি হিসেবে ঘোষণা করা হয়। শুধু তাই নয়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলোর রক্তচক্ষুকে উপেক্ষা করে পৃথিবীর সব শোষিত মানুষের পক্ষে অবস্থান নিয়েছিলেন।

বঙ্গবন্ধুর আন্তরিক উদ্যোগের কারণে বাংলাদেশ ১৯৭২ সালেই আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও’র সদস্যপদ লাভ করে। বঙ্গবন্ধুর সরকার শ্রমজীবীদের স্বার্থরক্ষায় এই সংস্থার ৬টি ভিত্তি নীতিমালা এবং ২৯টি সনদে স্বাক্ষর করে। এখন পর্যন্ত বিশ্বের মাত্র এক-তৃতীয়াংশ দেশ শ্রমজীবীদের অধিকার বিষয়ক এই সনদগুলোতে স্বাক্ষর করেছে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ১ মে, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।