ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি, কৃষকদের পাশে থাকবে সরকার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি, কৃষকদের পাশে থাকবে সরকার 

পটুয়াখালী: কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম বলেছেন, বাংলাদেশের কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব দৃশ্যমান। লবণাক্ততা, ঝড় জলোচ্ছ্বাসসহ নানান ধরনের দুর্যোগে দক্ষিণ অঞ্চলের কৃষি আক্রান্ত হয়।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে পতিত কৃষকদের সব সময় পাশে রয়েছে সরকার।  

সচিব বলেন, কৃষি বিজ্ঞানীরা জলবায়ু সহিষ্ণু বীজ উৎপাদন করে কৃষিতে সক্ষমতা সৃষ্টি করছেন। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দানা খাদ্য উৎপাদনের পর সরকার এখন পুষ্টিকর খাদ্য উৎপাদনে নজর দিয়েছে।

তিনি আরও বলেন, শাকসবজি ফলমূল ও ডালের যে চাহিদা তার একটা বড় অংশ উৎপাদন হয় দক্ষিণ অঞ্চলে। দেশের মোট কৃষি জমির ২৫ ভাগ রয়েছে এই অঞ্চলে। তাই সরকার এই অঞ্চলের জন্য নতুন নতুন প্রযুক্তি ও ভর্তুকির উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়াও কৃষি মন্ত্রণালয় কৃষকদের সংকট ও দুর্যোগের সময় সহায়তা কার্যক্রমের মাধ্যমে তাদের পাশে থাকে এবং থাকবে।

শুক্রবার (১৫ এপ্রিল) সকালে পটুয়াখালী সদর উপজেলার বদরপুর এলাকায় কৃষি পণ্য উৎপাদন,  বিপপণ ও সংরক্ষণ প্রক্রিয়া প্রদর্শনী কেন্দ্র পরিদর্শন কালে তিনি এসব কথা বলেন।

তিনি পটুয়াখালী সদর উপজেলা কৃষি বিভাগের স্থাপিত জিরো অ্যানার্জি কুল চেম্বার, পারিবারিক পুষ্টি বাগান, ভার্মি কম্পোস্ট উৎপাদন ও নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র পরিদর্শন করেন।

এ সময় বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বরিশাল অঞ্চলের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক কৃষিবিদ হারুন অর রশিদ পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ এ কে এম মহিউদ্দিনসহ কৃষি বিভাগের বরিশাল, পটুয়াখালীসহ সংশ্লিষ্ট কমকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।