ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

দুই কৃষকের আত্মহত্যা: নলকূপ অপারেটরের নিয়োগ বাতিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২২
দুই কৃষকের আত্মহত্যা: নলকূপ অপারেটরের নিয়োগ বাতিল

রাজশাহী: রাজশাহীর গোদাগাড়ীতে দুই কৃষকের আত্মহত্যার প্ররোচনা মামলায় গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের (৩০) নিয়োগ বাতিল করা হয়েছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নির্বাহী প্রকৌশলী মো. জিন্নুরাইন খান এ তথ্য নিশ্চিত করেন।

 

রোববার (৩ এপ্রিল) দুপুরে এক আদেশে ওই অভিযুক্ত অপারেটর সাখাওয়াতের নিয়োগ বাতিল করা হয়েছে বলে জানান তিনি।

জিন্নুরাইন খান জানান, সাখাওয়াতের স্থানে অন্যজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই নিয়োগগুলো বিএমডিএ অস্থায়ী ভিত্তিতে দিয়ে থাকে। সাখাওয়াত যেহেতু আত্মহত্যার প্ররোচনায় গ্রেফতার হয়েছে, সেহতু বিএমডিএর বিধিমালা অনুয়ায়ী তার নিয়োগ বাতিল করা হয়েছে।

অন্যদিকে সাখাওয়াতকে জিজ্ঞাসাবাদের জন্য তিনদিনের রিমান্ডে চায় গোদাগাড়ী থানা পুলিশ। আত্মহত্যার প্ররোচনার মামলায় গ্রেফতার দেখিয়ে রোববার দুপুরে তাকে আদালতে তোলা হয়।

এ সময় মামলার তদন্ত কর্মকর্তা তাকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতের কাছে তিনদিনের রিমান্ডের আবেদন জানান। তবে এ দিন আদালতে রিমান্ডের শুনানি অনুষ্ঠিত হয়নি।

জানতে চাইলে রাজশাহীর গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম বাংলানিউজকে বলেন, গ্রেফতারের পর তাকে থানায় রেখে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়। দুপুরে তাকে আদালতে সোপর্দ করা হয়। এ সময় তাকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ডের আবেদন জানানো হয়। কিন্তু আদালতে আজ রিমান্ড শুনানি হয়নি। আগামীকাল সোমবার শুনানি দিন ধার্যের কথা রয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

এর আগে পুলিশের হাতে গ্রেফতার হন পলাতক সাখাওয়াত। তিনি উপজেলার ঈশ্বরীপুর গ্রামের মৃত হারুনের ছেলে এবং বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকূপের অপারেটর ছিলেন।

পুলিশ জানিয়েছে, শনিবার দিনগত রাত ১টার দিকে চব্বিশনগর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। মামলা হওয়ার পর থেকেই তিনি পলাতক ছিলেন। সেচের পানি না পেয়ে দুই আদিবাসী কৃষকের আত্মহত্যার ঘটনাটি রাজশাহীসহ  সারাদেশে আলোড়ন সৃষ্টি হওয়ায় রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের নির্দেশে গোদাগাড়ী থানা পুলিশ তাকে গ্রেফতারের জন্য অভিযান শুরু করে। শেষ পর্যন্ত গত রাতে তাকে গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ।

গত ২১ মার্চ গোদাগাড়ীর নিমঘুটু গ্রামের কৃষক অভিনাথ মারান্ডি ও তার চাচাতো ভাই রবি মারান্ডি বিষপান করেন। এতে তাদের মৃত্যু হয়। পরিবারের অভিযোগ, বোরো ধানের জমিতে পানি না পেয়ে তারা বিষপান করেন।

এ ঘটনায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগে দুটি মামলা হয়েছে। গত ২৫ মার্চ রাতে মৃত অভিনাথের স্ত্রী রোজিনা মারান্ডি থানায় প্রথম মামলাটি করার পর থেকেই ওয়ার্ড কৃষকলীগের সভাপতি সাখাওয়াতকে পাওয়া যাচ্ছিল না।

আরও পড়ুন:
দুই কৃষকের আত্মহত্যা, নলকূপ অপারেটর গ্রেফতার

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।