ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘প্রতিটি ঘরে আলো জ্বালাতে পারাটা যুগান্তকারী অর্জন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
‘প্রতিটি ঘরে আলো জ্বালাতে পারাটা যুগান্তকারী অর্জন’ শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের প্রতিটি ঘরে বিদ্যুতের আলো জ্বালাতে পারাটা যুগান্তকারী অর্জন বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ অর্জনের মধ্যে দিয়ে সরকার বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করতে সক্ষম হয়েছে।

মঙ্গলবার (২২ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভার সূচনা বক্তব্যে তিনি এ কথা বলেন।

শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হন প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এটি আমাদের জন্য একটি বড় অর্জন যে আমরা প্রতিটি ঘরে আলো জ্বালাতে সক্ষম হয়েছি। এটাই সবথেকে বড় কথা। প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি স্বপ্ন বাস্তবায়ন করেছি। এখন একটাই লক্ষ্য- কোনো মানুষ যেন গৃহহীন-ভূমিহীন না থাকে।

শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর দীর্ঘদিন ধরে সরকার পরিচালনা করায় এ অর্জন সম্ভব হয়েছে। গণতান্ত্রিক প্রক্রিয়ার ধারাবাহিকতা এ ধরনের অর্জনের আরেকটি কারণ। আওয়ামী লীগকে বার বার ভোট দিয়ে দীর্ঘ মেয়াদে দেশ পরিচালনার সুযোগ দেওয়ায় দেশবাসীকে ধন্যবাদ।

বিদ্যুৎকে শিল্পায়নের চালিকা শক্তি উল্লেখ করে সরকার প্রধান বলেন, অনেক চর এলাকায় নদী এবং সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন কেবলের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। যেখানে গ্রিড লাইন নাই সেখানে সোলার প্যানেল দিয়ে বিদ্যুৎ দিয়েছি। যাতে সেখানে শিল্পায়ন হতে পারে।

শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রায় ১৫ হাজার ৭৪৪ কোটি ৫৬ লাখ টাকা ব্যয় সম্বলিত ১২টি প্রকল্প অনুমোদন করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি (একনেক)।

এর মধ্যে সরকারি অর্থায়ন ১১ হাজার ৬৭৪ কোটি ৮৩ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ৪ হাজার ৬৮ কোটি ৫৩ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ১ কোটি ২০ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
এমইউএম/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।