ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর নাম ভাঙিয়ে দখলের চেষ্টা ব্যর্থ, গুঁড়িয়ে দিল বাড়িঘর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
বঙ্গবন্ধুর নাম ভাঙিয়ে দখলের চেষ্টা ব্যর্থ,  গুঁড়িয়ে দিল বাড়িঘর

যশোর: যশোরের মণিরামপুরে অন্যের জমি দখলে নিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। এমনকি, নিজেদের স্বার্থ হাসিল করতে না পেরে রাতের অন্ধকারে সেখানে নির্মাণাধীন বড়িঘর ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

এতে ভুক্তভোগী পরিবার আইনের দারস্থ হওয়ার পাশাপাশি স্থানীয় মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জ বাজারে ক্রয়সূত্রে স্থানীয় শিক্ষক হক সাহেবের ওয়ারেশগণ বংশানুক্রমে প্রায় শতবর্ষ ধরে ১৭ শতাংশ জমি ভোগ-দখল করে আসছেন। তবে, হক সাহেবের মৃত্যুর পর সন্তানরা সরকারি-বেসরকারি চাকরির কারণে দেশের বিভিন্নস্থানে অবস্থান করায় তারা দোকানপাঠ ভাড়া দিয়েছেন।

সম্প্রতি, কয়েক বছর ধরে ক্ষমতাসীন দলের নাম ভাঙিয়ে স্থানীয় জালাল ও সোহেল রানা নামে দুই দখল ও চাঁদাবাজের ওই বাড়ি-মার্কেটের দিকে নজর পড়ে। তারা প্রথম দিকে ওই সম্পত্তি বিক্রির জন্য নানাভাবে প্রস্তাব দিয়ে সাড়া না পেয়ে দখলের উদ্দেশ্যে জমির কাগজপত্রে ত্রুটি আছে জানিয়ে সরকারি বিভিন্ন দফতরে অভিযোগ জমা দেয়, তবে তদন্তে তা মিথ্যা প্রমাণিত হয়।

এরপর বিতর্কিত ওই চক্রটি জমি দখলের নতুন ফাঁদ হিসেবে সেখানে 'বঙ্গবন্ধু কমপ্লেক্স’ নির্মাণের দাবি তুলে স্থানীয় জনমত গঠনের চেষ্টা করে। কিন্তু তাতেও ব্যর্থ হয়ে জমির মালিকদের বিষেদাগার করে করে বিভিন্ন মিথ্যা অপপ্রচার শুরু করে তারা।

সম্প্রতি, ওই মার্কেটের পেছনের অংশে মালিকপক্ষ বাড়ির নির্মাণ কাজ করছিলেন। যার ইটের গাঁথুনিসহ অর্ধেক কাজ সম্পন্ন হয়েছে। কিন্তু চক্রটি সেখানে ঘর নির্মাণের জন্য চাঁদা দাবি করলেও মালিকরা টাকা দিতে অস্বীকার করেন। এতে ক্ষুব্ধ হয়ে জালাল ও সোহেল রানার নেতৃত্বে একদল সন্ত্রাসী রাতের আধারে নির্মাণাধীন বাড়িটি ভেঙে গুড়িয়ে দিয়েছে।
স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ওই চক্রটি দলীয় কিছু নেতার ছত্রছায়ায় থেকে একের পর এক বিতর্কিত কাজ করে যাচ্ছে। এতে দলের ইমেজ নষ্ট হচ্ছে। কিছু ক্ষেত্রে খোদ আওয়ামী লীগের সমর্থকরাও এদের হাত থেকে রেহাই পাচ্ছেন না।

এ বিষয়ে ভুক্তভোগী পরিবারের পক্ষে আইনুল হক বাংলানিউজকে বলেন, আমি ছাড়া অন্য ভাইয়েরা চাকরির কারণে বাইরে থাকেন। বাড়ি-ঘর ভাঙচুরের ঘটনায় থানায় অভিযোগ করেছি।

মণিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, লিখিত অভিযোগ পেয়েছি, আইনগত ব্যবস্থা নিতে বিষয়টি নিয়ে খোঁজ-খবর নিচ্ছি।


বাংলাদেশ সময়:  ২৩২৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
ইউজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।