ঢাকা, শুক্রবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

জাতীয়

বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করবে

ঢাকা: বাংলাদেশ ও জাপান এ বছর কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপন করবে।  

দুই দেশের মধ্যে ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়।

বাংলাদেশ ও জাপান দ্বিপাক্ষিক অংশীদারিত্ব আরও জোরদার করতে ঢাকা ও টোকিওতে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেনের সঙ্গে এক বৈঠকে এসব আলোচনা হয়।

বুধবার (২৬ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।  

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জাপানকে বাংলাদেশের দীর্ঘদিনের বিশ্বস্ত বন্ধু এবং উন্নয়ন সহযোগী হিসেবে উল্লেখ করেন।  

তিনি দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে জাপানের উন্নয়ন সহযোগিতার কথা স্মরণ করেন। উভয় পক্ষই ১৯৭৩ সালের অক্টোবরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপানে ঐতিহাসিক সরকারি সফরের কথা স্মরণ করেন, যা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের দৃঢ় ভিত্তি স্থাপন করেছিল।

বৈঠকে জাপানের রাষ্ট্রদূত জানান, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে ঢাকাস্থ জাপান দূতাবাস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফরের একটি স্মারক বই প্রকাশ করবে।

জাপানের রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে তাদের নিজ ভূমিতে প্রত্যাবাসন এবং কক্সবাজার ক্যাম্প থেকে ভাসানচরে তাদের স্থানান্তরের বিষয়ে জাপান সরকারের সমর্থন পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারে একটি অনুকূল পরিবেশ তৈরি করতে এবং রোহিঙ্গাদের রাখাইন রাজ্যে নিরাপদ প্রত্যাবর্তনে মিয়ানমারকে রাজি করাতে জাপানের প্রতি আহ্বান জানান।  

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে জাপানের অবদানের প্রশংসা করেন।  

তিনি আরও জাপানি বিনিয়োগের পরামর্শ দেন।

জাপানি রাষ্ট্রদূত আশ্বস্ত করেন, জাপানি এবং আন্তর্জাতিক বিনিয়োগকারীরা আগামী বছরের শুরু থেকে আড়াইহাজার অর্থনৈতিক অঞ্চলে তাদের কারখানা স্থাপন করবে। তিনি বাংলাদেশে আরও জাপানি বিনিয়োগের সুবিধার্থে শুল্ক ও সংশ্লিষ্ট বিষয়গুলো সহজ করার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন। পররাষ্ট্রমন্ত্রী মোমেন বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ০৭৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa