ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরেন্দ্র অঞ্চলের জলাধার সংরক্ষণের দাবিতে ‘পানিবন্ধন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
বরেন্দ্র অঞ্চলের জলাধার সংরক্ষণের দাবিতে ‘পানিবন্ধন’

রাজশাহী: খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের জলাধারগুলো সংরক্ষণের দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। পানির দাবিতে আয়োজন করা এই মানববন্ধনের নাম দেওয়া হয়েছিল ‘পানিবন্ধন’।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিশ্ব পানি দিবস উপলক্ষ্যে রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বরেন্দ্র ইয়ুথ ফোরাম, বরেন্দ্র রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি সোসাইটি ও গবেষণা প্রতিষ্ঠান বারসিক যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে। কর্মসূচি থেকে খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের পানি ব্যবস্থাপনার সুশাসন ও ভূ-উপরিস্থ জললাধারগুলো সুরক্ষাসহ তাতে প্রান্তিক মানুষের অধিকার নিশ্চিতের দাবি জানানো হয়।

বক্তারা বলেন, রাজশাহী মহানগরীসহ বরেন্দ্র অঞ্চলের শত শত দিঘি ভরাট করে দালানকোঠা, মার্কেট করা হচ্ছে। দখল-দূষণ করে বিনষ্ট করা হচ্ছে। জলমহাল লিজ, পুকুর লিজ প্রথা এবং আইনের কারণে রাজনৈতিকভাবে প্রভাবশালীরা এসব প্রাকৃতিক জলাধার লিজের নামে দখল করেন। তাতে গ্রামের মানুষ প্রান্তিক মানুষের প্রবেশাধিকার থাকে না। আইন বা নীতি যদি জনগোষ্ঠীর উপকারে না আসে, তাহলে সেই আইন পরিবর্তন করা দরকার। তাই সরকারি পুকুর ইজারা দেওয়ার নিয়ম বাতিল করার দাবি জানানো হয়। পানিবন্ধন থেকে আট দফা দাবি তুলে ধরা হয়।

কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন- বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি শাইখ তাসনীম জামাল। এছাড়া যুগ্ম সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিকের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, বারসিকের গবেষক শহিদুল ইসলাম, সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযোদ্ধা ৭১-এর সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল, ইয়ুথ অ্যাকশন ফর সোশ্যাল চেঞ্জ-ইয়্যাস সভাপতি শামীউল আলীম শাওন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।