ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অগ্নিনির্বাপণ ব্যবস্থায় ত্রুটি, ধানমন্ডি হকার্স মার্কেটকে লাখ টাকা জরিমানা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
অগ্নিনির্বাপণ ব্যবস্থায় ত্রুটি, ধানমন্ডি হকার্স মার্কেটকে লাখ টাকা জরিমানা

ঢাকা: অগ্নিনির্বাপণ ব্যবস্থাপনায় ত্রুটি পাওয়ায় ধানমন্ডি হকার্স মার্কেট সমিতিকে এক লাখ টাকা জরিমানা করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২০ মার্চ) বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে দক্ষিণ সিটি কর্পোরেশন, নিউমার্কেট থানা পুলিশ ও ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর ফয়সাল রহমানসহ একটি দল এ অভিযান পরিচালনা করে।

 

নিউমার্কেট থানার উপ-পরিদর্শক (এসআই) সজীব মিয়া জানান, অভিযানে মার্কেটের অপ্রতূল অগ্নিনির্বাপক যন্ত্র, কোনো নিরাপত্তা প্ল্যান না থাকাসহ একাধিক অব্যবস্থাপনা পেয়েছে এ দলটি। হকার্স মার্কেটে পরিসর অনুযায়ী যেখানে ৫৬টি অগ্নি নির্বাপক যন্ত্রের প্রয়োজন, সেখানে রয়েছে মাত্র ২২টি।

ফলে অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন ২০২৩ অনুযায়ী ভবনটি অত্যাধিক ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে ঈদের পর এক সপ্তাহের মধ্যে যথাযথ ব্যবস্থা নিতে নোটিশ দেওয়া হয়েছে।

এর আগে গাউসিয়া মার্কেটের নূর ম্যানশনে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। এ ভবনটিতে জরুরি নির্দেশনা, জরুরি লাইট, জরুরি নির্গমণ পথ, ধোয়া শনাক্তকরণ যন্ত্র, নিরাপত্তা প্ল্যান ও ভেন্টিলেশন সিস্টেম না থাকাসহ অন্তত ১০টি ত্রুটি ও অব্যবস্থাপনা খুঁজে পেয়েছে অভিযান পরিচালনা দল।

ভবন কর্তৃপক্ষকে দ্রুত এসব বিষয় বাস্তবায়ন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, আমরা গাউসিয়া মার্কেটে ও হকার্স মার্কেটে গিয়েছি। এই দুই স্থানে ফায়ার সেফটি প্ল্যান নেই। অগ্নি নির্বাপক যন্ত্র অপর্যাপ্ত। আগুনের সতর্কতার এলার্ম নেই। ফায়ারের দিক-নির্দেশনা নেই। অগ্নি নির্বাপনে পানির ব্যবস্থাও অপ্রতূল। মার্কেটের ব্যবস্থপনায় কোনো আগুন নির্বাপন প্রশিক্ষক নাই।

তিনি বলেন, এ নিরাপত্তা পরিকল্পনাগুলো বাস্তবায়ন করা দরকার, তাও মার্কেট কর্তৃপক্ষ কোনো কিছুই মান ছিল না। এজন্য আমরা ধানমন্ডি হকার্স মার্কেট সমিতিতকে এক লাখ টাকা জরিমানা করেছি।

আগের নোটিশগুলোর বিপরীত এসব মার্কেট কোনো ব্যবস্থা নিয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, নোটিশ যে ফায়ার সার্ভিস থেকে দেওয়া হয়েছে, তা কর্তৃপক্ষ পড়েও দেখে না। মার্কেটের সভাপতি-সাধারণ সম্পাদক এসব নিয়ে আলোচনাও করে না।

বনলতা মার্কেটের জরিমানা ১০ হাজার

ভ্রাম্যমাণ আদালত বিকেলে বনলতা মার্কেটের ‘মাদানী চায়ের বাড়ি’ নামে একটি রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করেন। এখানে অবৈধভাবে ফুটপাত দখল করা ও মেয়াদহীন অগ্নি নির্বাপক যন্ত্রসহ নানা অনিয়ম পেয়েছে অভিযান পরিচালনা দল।

এসআই সজীব মিয়া আরও জানান এসব অনিয়মের কারণে রেস্টুরেন্টের মালিক পারভেজকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং ফুটপাতে রাখা আসবাবপত্র জব্দ করা হয়েছে।

পরে একই এলাকার আল্লার দান বিরিয়ানি হাউস, ঢাকা বিরিয়ানি এবং জজ মোল্লা বিরিয়ানি হাউস ও রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করা হয়।

এ রেস্টুরেন্টগুলোকে ফুটপাত দখল করার বিষয়ে সতর্ক করা হয় এবং অবৈধভাবে রাখা রান্নার জিনিসপত্রসহ জব্দ করা হয়।

এবিষয়ে জাহাঙ্গীর আলম বলেন, রাস্তা দখল করে অবৈধ গ্যাস ব্যবহার করে অনেকগুলো দোকান ব্যবসা পরিচালনা করছে। এখানে নিউ সুপার মার্কেট আছে, গত বছর এখানে অগ্নিকাণ্ড ঘটেছে। ফলে এখানে অবৈধভাবে সিলিন্ডার ব্যবহার করে যারা ব্যবসা করছে, আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

মার্কেট বন্ধের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা মার্কেটগুলোতে ‘ঝুঁকিপূর্ণ’ ও ‘অধিক ঝুঁকিপূর্ণ’ ব্যানারগুলো লাগিয়ে দিচ্ছি। মার্কেট বন্ধের বিষয়ে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। তবে আমাদের উদ্দেশ্য মার্কেটগুলো যাতে সঠিক অগ্নি নির্বাপণ ব্যবস্থা বাস্তবায়ন করে, মার্কেট বন্ধ করা নয়।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।