ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রগতি ইন্ডাস্ট্রিজ আধুনিকায়ন করা হবে: শিল্পমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
প্রগতি ইন্ডাস্ট্রিজ আধুনিকায়ন করা হবে: শিল্পমন্ত্রী

ঢাকা: অচিরেই কোরিয়ার কারিগরি সহায়তায় প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে আধুনিকায়ন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

তিনি বলেন, প্রগতি গাড়ি তৈরি করবে।

জ্বালানি সাশ্রয়ই পরিবেশ বান্ধব ইলেকট্রিক ভেহিকল (ইভি) তৈরিরও পরিকল্পনা আছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর তেজগাঁও এ প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ঢাকা অফিস প্রাঙ্গণে শো-রুম ও সেলস সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের ঊধ্বর্তন কর্মকর্তারা এবং প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কালাম আজাদ।

শিল্পমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত দেশে প্রগতি বাস-ট্রাকের মাধ্যমে পরিবহন ক্ষেত্রের যাত্রা শুরু হয়। ব্রিটিশদের থেকে চেসিস নিয়ে এসে ট্রাক বানাতো প্রগতি। বঙ্গবন্ধু সরকারের সময় সিডান কার বানানোর চেষ্টা শুরু হয়। সে প্রগতি থেকে একটি সিডান কার তৈরি করে বঙ্গবন্ধুকে দেওয়া হয়েছিল।

তিনি বলেন, প্রগতি রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান হিসেবে যে জায়গায় পৌঁছানোর কথা ছিল, সে জায়গায় আমরা যেতে পারিনি। প্রগতি বিদেশ থেকে যন্ত্রাংশ আমদানি করে এখানে অ্যাসেম্বলি করে। দেশে আজ অনেক উন্নয়ন হচ্ছে। আজকে সময় এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার। যে অঙ্গীকার আমরা করেছি; সে লক্ষ্যে কাজ করার।

মন্ত্রী বলেন, বিশ্বায়নের যুগে প্রতিযোগিতা করে আমাদের টিকে থাকতে হবে। মানসম্মত ও যুগোপযোগী পণ্য উৎপাদন করতে হবে। শুধুমাত্র সিডান কার না, সাশ্রয়ী মূল্যের গাড়ি ও মোটরসাইকেল উৎপাদন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।