ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশকে উন্নত করতে হলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
দেশকে উন্নত করতে হলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে 

বরিশাল: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ার‌ম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমরা যদি দেশকে উন্নত করতে চায়, উন্নত দেশের কাতারে নিয়ে চাই তাহলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রাক বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অভ্যন্তরীণ রিসোর্স বাড়াতে হলে আয়কর ও ভ্যাটের ওপর আস্থা রাখতে হবে। এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে ট্যাক্স নেট বাড়ানোর কার্যক্রম চলমান রয়েছে, অর্থাৎ নেটের ভেতরে আরও বেশি করদাতাকে নিয়ে আসার কাজটি করছি। ২০২০ সালে আমাদের রিটার্ন সাবমিটকারী করদাতার সংখ্যা ছিল ২১ লাখ, সেটা গত চার বছরে ৩৬ লাখে গিয়ে পৌঁছেছে এবং আগামী জুনে ৪০ লাখের টার্গেট করছি। আর সেটা হলে চার বছরে আমরা ডাবল করে ফেললাম। নেট বাড়ানোর কাজটি যে গতিতে এগুচ্ছে তাতে অচিরেই আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো।  

তিনি আরও বলেন, কর দাতাদের সংখ্যা বাড়াতে হবে। ভ্যাটও বাড়াতে হবে। চার বছর আগের চেয়ে ট্যাক্স ধারী ও ভ্যাটের আওতা বেড়েছে। সামনের দিনগুলোতে আরও বাড়াতে হবে।  

এদিকে ভ্যাটের জন্য অন লাইনকে বেছে নিতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান এনবিআর চেয়ারম্যান।  এ ক্ষেত্রে ভ্যাট বিভাগ থেকে ব্যবসায়ীদের বেশি বেশি প্রশিক্ষণ দেওয়ার  নির্দেশনা  দেওয়া হয়েছে।  

বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় এনবিআর চেয়ারম্যান, এনবিআর সদস্যরা, বরিশালের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, এনবিআর এর বরিশাল ও খুলনা বিভাগের কর্মকর্তারা এবং বরিশালের ছয় জেলার ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।  

ব্যবসায়ীদের পক্ষ থেকে এনবিআর এর চেয়ারম্যানের কাছে আট দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে প্রতি মাসে ভ্যাটও রিটার্ন, না দিয়ে তিন মাস অন্তর দেওয়া, ক্ষুদ্র ব্যবসা ও সেবামূলক প্রতিষ্ঠানকে করমুক্ত রাখা, ব্যক্তি শ্রেণি করদাতার ওপর বাৎসরিক টার্নওভার ট্যাক্স বিলোপের দাবি অন্যতম।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।