ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এশিয়াটিক সোসাইটির নেতৃত্বে হারুন-ছিদ্দিকুর

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
এশিয়াটিক সোসাইটির নেতৃত্বে হারুন-ছিদ্দিকুর

ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ২০২৪-২০২৫ সেশনের জন্য নতুন কাউন্সিল নির্বাচনে হারুন-ছিদ্দিকুর নেতৃত্বাধীন ‘মূলধারা’ প্যানেল নিরঙ্কুশ জয় লাভ করেছে। সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৭টি পদের মধ্যে ১৩টি পদে জয় লাভ করেছে এ প্যানেল।

 

কাউন্সিল নির্বাচনে সভাপতি হয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ, আর সাধারণ সম্পাদক হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান। তিনি গত কাউন্সিলেরও সাধারণ সম্পাদক ছিলেন।

অন্যদিকে অধ্যাপক শরীফ আহমেদ ও অধ্যাপক মো. হাকিম আরিফের নেতৃত্বাধীন ‘মুক্তিবুদ্ধি চর্চা’ নামে প্রতিদ্বন্দ্বী প্যানেল চারটি পদে জিতেছে।

৩০ জানুয়ারি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি প্রাঙ্গণে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। দিনব্যাপী উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ শেষে ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শরিফ উল্লাহ ভুঁইয়া।

মূলধারা প্যানেল থেকে সহ-সভাপতি হয়েছেন অধ্যাপক হাফিজা খাতুন, সাজাহান মিয়া ও ইয়ারুল কবির। মো. আব্দুর রহিম  সম্পাদক, মোহাম্মদ আব্দুল মজিদ কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন। সদস্য হয়েছেন অধ্যাপক মাহবুবা নাসরিন, অধ্যাপক মো. লুৎফর রহমান, অধ্যাপক আশা ইসলাম নাঈম, অধ্যাপক আব্দুল বাছির, অধ্যাপক নাজমা খান মজলিস ও অধ্যাপক সাব্বির আহমেদ।

আর ‘মুক্তিবুদ্ধি চর্চা’ প্যানেল থেকে নির্বাচিত সদস্যরা হলেন- অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী, অধ্যাপক সাদেকা হালিম, অধ্যাপক মো. আব্দুল করিম ও অধ্যাপক শুচিতা শারমিন। নির্বাচনে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ১ হাজার ৩০০ সদস্যের মধ্যে ৮২৪ জন সদস্য ভোটাধিকার প্রয়োগ করেন। ৪ সদস্যের নির্বাচন কমিশন এ কাউন্সিল নির্বাচন শান্তিপূর্ণভাবে পরিচালনা করে।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।