ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কোনো প্রকল্প বিলম্বিত করা যাবে না: পরিকল্পনামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
কোনো প্রকল্প বিলম্বিত করা যাবে না: পরিকল্পনামন্ত্রী

ঢাকা: পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) আব্দুস সালাম বলেছেন, প্রকল্প বাস্তবায়ন যথাযথ সময়ে করতে হবে। কোনো প্রকল্প বিলম্বিত করা যাবে না।

শুধু তাই নয় প্রকল্পগুলোতে যথাসময়ে অর্থছাড় দিতে হবে বলেও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

বুধবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সভা পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর অনুশাসনগুলো তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী। ৯ বছর পর পরিকল্পনা কমিশনের এই সভা শেরেবাংলা নগর এনইসি ভবনে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, আসলে এটাই আমাদের প্রথম সভা। সভায় বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে তার প্রচেষ্টার কথা বলেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমাদের প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে পাক প্রজেক্টকে আরও গুরুত্ব দিতে হবে। প্রকল্পের ফিজিবিলিটি যদি ঠিক না হয়, প্রজেক্ট পড়ে যাবে। তিনি প্রকল্প পরিচালকের অভিজ্ঞতা জন্য একটা পুল সৃষ্টি করতে বলেছেন। এই পুলে কিছু বিশেষজ্ঞ থাকবেন। পিডিদের দক্ষতার কারণে অনেক সময় প্রকল্প বাস্তবায়নে ধীরগতি হয়, তাই দক্ষতা বাড়াতে পুল গঠনের বিষয়ে আলোচনা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ঋণের কিস্তি পরিশোধে ব্যর্থ হলে কিছু বিদেশি ঋণ নির্ভর প্রকল্পে বৈদেশিক অর্থায়ন বন্ধ হওয়ার হুমকি পাওয়া যাচ্ছে। সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। যেটা বাস্তব সেটা নিয়ে কথা বলবেন। বিদেশিরা আমাদের প্রকল্প বন্ধ করে দেবে আমরা কি মুখ বাঁকা করে বসে থাকবো নাকি? আমরা গণতান্ত্রিক একটা দেশ এবং এখানে নির্বাচিত একটা সরকার আছে। এখানে যে কেউ এসে মাতবরি কইরা যাবে এটা হবে নাকি?

তিনি আরও বলেন, যারা (বিদেশিরা) প্রকল্পে ঋণ দিচ্ছে, তাদের কি স্বার্থ নেই। তারা কি নিস্বার্থভাবে প্রকল্পে ঋণ দিচ্ছে নাকি? তারা কি ঋণের বদলে ইন্টারেস্ট পাচ্ছে না? তবে প্রকল্প যেন সঠিক সময়ে বাস্তবায়ন হয় এটা আমরাও চাই তারাও (বিদেশিরা) চায়।  

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
এসএমএকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।