ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিক মানিক সাহা হত্যার দুই দশক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
সাংবাদিক মানিক সাহা হত্যার দুই দশক

খুলনা: খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি মানিক সাহার ২০তম মৃত্যুবার্ষিকী সোমবার (১৫ জানুয়ারি)। চরমপন্থীদের বোমা হামলায় ২০০৪ সালের এদিনে তিনি নিহত হন।

২০১৬ সালে এ হত্যা মামলায় নয়জনকে যাবজ্জীবন সাজা দেন খুলনার দ্রুত বিচার আদালত।

২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা প্রেসক্লাব থেকে রিকশায় করে আহসান আহমেদ রোডের নিজ বাসায় যাওয়ার সময় ক্লাবের অদূরে চরমপন্থীদের বোমা হামলায় ঘটনাস্থলেই সাংবাদিক মানিক সাহা নিহত হন।  মৃত্যুর আগ পর্যন্ত দৈনিক সংবাদ ও নিউএজ পত্রিকার খুলনার জ্যেষ্ঠ প্রতিবেদক, ইটিভি প্রতিনিধি ও বিবিসি বাংলার খণ্ডকালীন সংবাদদাতা ছিলেন তিনি। ২০০৯ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত মানিক সাহা ছাত্রজীবন থেকে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন।

এদিকে সাংবাদিক মানিক সাহার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

খুলনা প্রেসক্লাবের কর্মসূচি: খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি, একুশে পদকপ্রাপ্ত নির্ভীক সাংবাদিক মানিক চন্দ্র সাহার ১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার খুলনা প্রেসক্লাবের পক্ষ থেকে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল  ১০টা ৫০ মিনিটে শহিদ সাংবাদিক স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ এবং বেলা ১১টায় ক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে আলোচনা সভা। খুলনা প্রেসক্লাবের সব স্থায়ী ও অস্থায়ী সদস্যকে উক্ত কর্মসূচিতে উপস্থিত থাকার জন্য ক্লাবের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

খুলনা সাংবাদিক ইউনিয়নের কর্মসূচি: খুলনা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত প্রথিতযশা সাংবাদিক মানিক চন্দ্র সাহার আজ ২০তম হত্যা বার্ষিকী। এ উপলক্ষে বেলা ১১টায় খুলনা প্রেসক্লাবের শহিদ সাংবাদিক স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন শেষে স্মরণসভা অনুষ্ঠিত হবে। সভায় সব সাংবাদিকদের উপস্থিতি কামনা করেছেন খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রিয়াজ।

ঢাকায় কর্মরত সাংবাদিকদের কর্মসূচি: খুলনা প্রেসকাবের সাবেক সভাপতি সাংবাদিক মানিক সাহার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকায় কর্মরত সাংবাদিকদের পক্ষ থেকে সোমবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে এক স্মৃতিচারণ সভার আয়োজন করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।  

সভায় জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির নেতাসহ রাজনৈতিক নেতা, শিক্ষাবিদ, সাংস্কৃতিক কর্মীরা উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।